অক্সিজেনের জন্য

করোনার কারণে গত বেশ কয়েক মাস আমরা অক্সিজেনের চাহিদা হাড়ে হাড়ে টের পাচ্ছি। আমাদের দৈনন্দিন জীবনে অক্সিজেনের প্রয়োজনীয়তা সকলেই কমবেশি জানি। কিন্তু আরও বেশ অক্সিজেন বাঁচার জন্য চাইলে তা পেতে গিয়ে কালঘাম ছুটে গিয়েছে অনেকেরই। তাই করোনার আগে বা পরে দেহে অক্সিজেনের মাত্রা সুষ্ঠ রাখতে কিছু নিয়ম মেনে চললেই হবে।

বিশেষজ্ঞরা বলেন, অক্সিজেন শরীরে রক্ত চলাচল স্বাভাবিক রাখে। যার ফলে আমরা সুস্থ-সবল এবং জীবিত থাকি। অক্সিজেন কমে এলে ক্লান্ত, দুর্বল লাগার সঙ্গে সঙ্গে ঝিমুনি এবং শ্বাসকষ্ট হয়। অক্সিজেনের মাত্রা কমে গেলে মৃত্যুও হতে পারে।

শরীরে অক্সিজেনের ঘাটতি মেটাতে প্রতিদিন গভীরভাবে শ্বাস নিতে হবে, শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে বাতাসের সাহায্যে আপনার ফুসফুসে প্রবেশ করাতে হবে অক্সিজেন। রক্তপ্রবাহে অক্সিজেন সরবরাহ বাড়িয়ে দেয় জীবনীশক্তি।

বাাড়ির পাশে পার্ক বা যেখানে অনেক গাছ আছে এমন জায়গায় সকালে হাঁটলেও বিশুদ্ধ বাতাসের সঙ্গে শরীর পর্যাপ্ত অক্সিজেন গ্রহণ করে থাকে।

ঘরের বায়ু চলাচলে যথাযথভাবে হচ্ছে কিনা তা নিশ্চিত করতে হবে। নিয়মিত ওয়ার্কআউট, সাঁতার কাটা ও শরীরচর্চাও অক্সিজেন বাড়াতে সাহায্য করে।  

এছাড়াও প্রতিদিন খাবারে একবাটি টক দই শরীরে যথেষ্ট পরিমাণে অক্সিজেন দেয়। গ্রিন টি আমাদের শরীরে অক্সিজেনের মাত্রা সঠিক করতে সাহায্য করে।

অক্সিজেনের মাত্রা বাড়াতে প্রতিদিনের খাবারে একমুঠো বাদাম যোগ করতে পারেন। পালং শাকে আয়রনের মাত্রা যেমন অনেক বেশি থাকে তেমনি অক্সিজেনও প্রচুর পরিমাণে আছে।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *