ইউটিউবার গ্রাম

গ্রামের বাসিন্দা মেরেকেটে হাজার তিনেক। কিন্তু তাদের মধ্যে এক হাজার জনই ইউটিউবার। শুধু তাই নয়, গ্রামের প্রতিটি পরিবারেরই আয় লক্ষাধিক টাকা। এমনই একটি গ্রামের সন্ধান পাওয়া গেছে  ছত্তিশগড়ে। যেখানে কেউ কমেডিয়ান, কেউ যাত্রাপালার সঙ্গে জড়িত। শিশু থেকে বৃদ্ধ সকলেরই কোনও না কোনও শিল্পীসত্তা রয়েছে। গ্রামটির নাম তুলসী। ছত্তিশগড়ের রাজধানী রায়পুর থেকে ৪৫ কিলোমিটার দূরে এই গ্রাম।

গ্রামটিতে কৃষিকাজ যেমন জীবিকার একটি উপায়, তেমনই যুবক-যুবতীরা পড়াশোনার পাশাপাশি ইউটিউবে নিজেদের শিল্পীসত্তা তুলে ধরে প্রচুর উপার্জনও করছেন। তাদের মধ্যে অনেকে সফল হয়েছেন। আবার ব্যর্থও হয়েছেন কেউ কেউ। গ্রামের বেশিরভাগ মানুষই হাস্যরসাত্মক কৌতুক ভিডিও বানান। এই কারণে তুলসীগ্রাম ‘লাফটার চ্যাম্পিয়নদের গ্রাম’ নামেও পরিচিতি পেয়েছে।

সন্দীপ সাহু নামে গ্রামের এক ইউটিউবারের বক্তব্য, ‘আমাদের গ্রামে সকলেই কোনও না কোনও শিল্পকর্মের সঙ্গে জড়িত। আমাদের বাবা-কাকাদেরও দেখেছি কেউ গান, কেউ নাটক অথবা যাত্রা করেছেন। গ্রামের অনেক মানুষ দীর্ঘদিন ধরেই চাকরি এবং চাষবাসের পাশাপাশি শিল্পকলাকে বাঁচিয়ে রেখেছেন। যা পরবর্তী প্রজন্মের মধ্যেও ছড়িয়ে গেছে।’ তার কথায়, ‘এখন ইন্টারনেট আর স্মার্টফোনের যুগ। ফলে গ্রামের বেশিরভাগ মানুষই নিজেদের ইউটিউব চ্যানেল খুলে সেখানে নানা রকম ভিডিও আপলোড করেন। আর সেখান থেকে উপার্জনও করছেন তারা।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eleven + 9 =