উপকারী জামরুল

জামরুল হালকা সবুজ রঙের মিষ্টি একটি ফল। লাল বা মেরুন রঙের জামরুলও যাওয়া যায়। যদিও এর ইংরেজি নামের শেষে আপেল যুক্ত আছে তবে স্বাদে ও প্রকারে এটি আপেল থেকে অনেকটাই ভিন্ন। জামরুল খেতে কিছুটা মিষ্টি হলেও পানসে। স্বাদ যেমনই হোক এর পুষ্টিমান চমৎকার। দেখতে সুন্দর এ ফলটি আপনার পুষ্টির চাহিদা পূরণ করবে অনেকখানি।

প্রতি ১০০ গ্রাম জামরুল থেকে পেতে পারেন ৫৬ ক্যালরি শক্তি। তাতে প্রোটিন ০.৫-০৭ গ্রাম, কার্বোহাইড্রেট ১৪.২ গ্রাম, আঁশ ১.১-১.৯ গ্রাম, ফ্যাট ০.২-০.৩ গ্রাম, ক্যালসিয়াম ২৯-৪৫.২ মিলিগ্রাম, ম্যাগনেসিয়াম ৪ মিলিগ্রাম, ফসফরাস ১১.৭-৩০ মিলিগ্রাম, আয়রন-০.৪৫-১.২ মিলিগ্রাম, সোডিয়াম ৩৪.১ মিলিগ্রাম, পটাশিয়াম ৩৪.১ মিলিগ্রাম, কপার ০.০১ মিলিগ্রাম, সালফার ১৩ মিলিগ্রাম, ক্লোরিন ৪ মিলিগ্রাম আর জল থাকে ৪৫.৫-৮৯.১ গ্রাম।

এছাড়া জামরুলে আছে ক্যারোটিন, থায়ামিন, নাইয়াসিন, অ্যাসকরবিক অ্যাসিড।  জামরুল স্বাস্থ্যের জন্য খুবই উপকারী এক ফল। এ মৌসুমে সম্ভব হলে প্রতিদিন ন্যূনতম একটি করে জামরুল খাওয়া উচিত। কেন? তাহলে জেনে নিন জামরুলের উপকারী দিকগুলো।

প্রচুর ফল ও সবজি খেলে ক্যান্সারের সম্ভাবনা কমে। ক্যান্সার প্রতিরোধের উপাদান সমৃদ্ধ জামরুল ক্যান্সারের ঝুঁকি কমায়। জামরুলে আছে ভিটামিন সি ও ফাইবার। কোলেস্টেরলের মাত্রা কমাতে জামরুল চমৎকার একটি ফল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

15 + 20 =