উপকারী বেদানা

অনেকে ফল হিসেবে বেদানা খেতে পছন্দ করেন না। কিন্তু বেদানা আমাদের স্বাস্থ্যের জন্য খুবই কাজের কাজ করে। সেটা অনেকেই জানি না। কী কী সেই উপকার, যা বেদানার রস থেকে আপনি সহজেই পাবেন? জেনে নিন…

অ্যানিমিয়া রোধ করে
রক্তাল্পতা বা অ্যানিমিয়া নিয়ে একটু আধটু অনেকেই ভোগেন। বিশেষত মহিলারা খুব বেশি সমস্যায় পড়েন। তাঁরা রোজ সকালে খালি পেটে বেদানার রস খেতেই পারেন। অ্যানিমিয়া তো আপনাকে দুর্বলও করে দেয়। তাই একটুতেই হয় তো হাঁপিয়েও পড়েন। এই সমস্যা থেকে মুক্তি দিতে বেদানার রস রোজ সকালে খেতে পারেন। এতে থাকা আয়রন আপনার শরীরের আয়রনের ঘাটতি অনেকটাই কমিয়ে দিতে পারে।

কোষ্টকাঠিন্য দূর করে
রোজ সকালে বাড়ির বাকিদের থেকে বেশি সময় লাগে বাথরুমে? সারা দিন তাই পেট গুরগুর, গ্যাস, পেট ভার থাকে আপনার? বেদানার রসে সমাধান মিলতে পারে। খালি পেটে রোজ এই রস খান, এতে থাকা ফাইবার আপনার কোষ্টকাঠিন্য সহজেই দূর করে দেবে।

দাঁতের সমস্যা মেটায়
দাঁতের সমস্যার ক্ষেত্রে ব্যাকটিরিয়া, ভাইরাস খুব বড় একটা জায়গা দখল করে থাকে। এই ব্যাকটিরিয়া, ভাইরাস বেদানার রসে বাগে থাকে। তাই যাদের দাঁতের সমস্যা থাকে, তারা রোজ বেদানার রস খেতেই পারেন। পায়োরিয়ার মতো নাছোড় সমস্যাও দূরে যায় এই বেদানার রসেই। তাই যাদের মুখে বিশ্রী গন্ধ হয়, পায়োরিয়া থেকে, তারা এই রস খেতেই পারেন।

হাড় শক্ত হয়
বেদানার রসে থাকা ক্যালসিয়াম আপনার হাড় শক্ত করতে কাজে আসে। শরীরে ক্যালসিয়ামের মাত্রা কমে গেলে একটুতেই হয় তো হাঁপিয়ে যেতে পারেন আপনি। খালি পেটে বেদানার রস খেলে তা থেকে সহজেই শরীরের প্রয়োজনীয় ক্যালসিয়াম পাবেন আপনি। হাড়ও মজবুত হবে তাতে।

সুতরাং এক ফলে যখন এতগুলো সুফল পাচ্ছেন, রোজ দিন শুরু করুন বেদানার রসে চুমুক দিয়েই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *