এখনও করোনামুক্ত বিশ্বের যে দেশগুলি

বিশ্বের বিভিন্ন দেশে একটি-দুটি করে সংক্রমণের ঘটনা ক্রমে লক্ষ লক্ষ সংক্রমণে পরিণত হয়েছে। এখন গোটা বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা প্রায় বত্রিশ লক্ষেরও বেশি। এর মধ্যে নেপাল থেকে নিকারাগুয়া কোন দেশই বাদ নেই। মৃত্যুর সংখ্যা প্রতিদিন বাড়ছে, হাসপাতালগুলোতে রোগীর ভিড় উপচে পড়ছে। এরই মাঝে অবাক করার মতো হলেও বিশ্বে কয়েকটি দেশ রয়েছে যারা এখনও করোনা ভাইরাস মুক্ত?

জাতিসংঘের দেওয়া তথ্য অনুযায়ী এখনও পর্যন্ত ১৮টি দেশ কোনও করোনাভাইরাস সংক্রমণের খবর জানায়নি। যে ১৮টি দেশে করোনাভাইরাসের সংক্রমণ ঘটেনি সেগুলি হল –

কোমোরোস; কিরিবাটি; লেসোথো; মার্শাল আইল্যান্ডস; মাইক্রোনেশিয়া‌‌; নাউরু; উত্তর কোরিয়া; পালাউ; সামোয়া; সাও টোমো এন্ড প্রিন্সিপে; সলোমন আইল্যান্ডস; সাউথ সুদান; তাজিকিস্তান; টোঙ্গা; তুর্কমেনিস্তান; টুভালু, ভানুয়াতু, ইয়েমেন।

এই তালিকায় থাকা দেশগুলির প্রায় দশটিতে পর্যটকেরা যান না বললেই চলে। বাকিগুলিরও বেশ কিছু দেশ হয় অতি ছোট, বা নিজেদের মধ্যেই থাকতে ভালবাসে। যেমন ধরা যাক উত্তর কোরিয়া। সেখানে সরকারিভাবে দাবি করা হচ্ছে সংক্রমণের ঘটনা শূন্য। এমনিতেই উত্তর কোরিয়াতে বাইরের মানুষের পা খুব একটা পড়ে না বললেই চলে, যুদ্ধকবলিত দেশ ইয়েমেনও তাই। তাই সেগুলি এমন বিচ্ছিন্ন থাকাতেই এই সুবিধা পেয়েছে বলে মনে করা হচ্ছে। তবে বিশেষজ্ঞদের ধারণা এর মধ্যে কোন কোন দেশে হয়তো করোনাভাইরাসের সংক্রমণ ঘটেছে কিন্তু তা ধরা পড়েনি বা প্রকাশ করা হচ্ছে না।

নাউরু, কিরিবাটির মত ক্ষুদ্র দেশগুলি কিন্তু জানিয়েছে, তারা করোনা ভাইরাস নিয়ে সতর্ক আছে। তাই বাইরের দেশ থেকে কোনও বিমান এলেই তার যাত্রীদের কোয়ারেন্টাইনে যেতে বলা হয়েছে। যদিও করোনা সংক্রমিত এখনও মেলেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *