করোনায় ভাল আছে যে সব রাজ্য

 দেশে প্রতিদিনই লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা, পাল্লা দিয়ে এগোচ্ছে মৃত্যুও। কিন্তু আশার কথা এর মধ্যেও ভাল আছে কিছু রাজ্য যেখানে করোনা নেই, আবার কিছু রাজ্যে তা থাকলেও একেবারেই নগন্য সংখ্যায়। এই লেখা প্রস্তুত হওয়া পর্যন্ত তেমনই কিছু রাজ্যের কথা জেনে নেওয়া যাক।

 গোটা দেশে মারণ ভাইরাস নভেল করোনা ত্রাস ছড়াতে সক্ষম হলেও এখনও উত্তর পূর্ব ভারতে তেমনভাবে থাবা বসাতে পারেনি। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে উত্তর-পূর্ব ভারতের ৮টি রাজ্যের মধ্যে ৫টি রাজ্যই করোনা মুক্ত। এই রাজ্যগুলিতে আপাতত করোনা সংক্রমনের কোনও খবর নেই। ওই ৫ রাজ্য ছাড়া বাকি তিনটি রাজ্যেও গত ২৪ ঘন্টায় নতুন করে কেউ করোনায় সংক্রমিত হননি। উত্তর-পূর্ব ভারতের এই পাঁচটি করোনা মুক্ত রাজ্য হল, সিকিম, অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর এবং ত্রিপুরা। পাশাপাশি অসম, মেঘালয় এবং মিজোরামেও উল্লেখযোগ্য হারে কমেছে করোনা সংক্রমিতের সংখ্যা। অসমে ৮ জন, মেঘালয়ে ১১ জন ও মিজোরামে ১ জন এই ভাইরাসে এখনও পর্যন্ত আক্রান্ত হয়েছেন। প্রত্যেকেই চিকিৎসাধীন,  আশা করা হচ্ছে কিছুদিন মধ্যেই সুস্থ হয়ে তাঁরা বাড়ি ফিরবেন। এই তিন রাজ্যে নতুন করে কোনও আক্রান্তের খবর পাওয়া যায়নি। ফলে আপাতদৃষ্টিতে দেখলে আপাতত উত্তর-পূর্ব ভারতকে নিরাপদ বলেই গণ্য করা হচ্ছে।

ভাল থাকার খাতায় নাম লিখিয়েছে গোয়াও। সেখানে ৭ জন আক্রান্তের সকলেই সুস্থ হয়ে ওঠার পরে এই মূহুর্তে করোনা আক্রান্তের সংখ্যা শূন্য। একই দিকে এগোচ্ছে পুদুচেরিও। ৮ জন করোনা আক্রান্তের মধ্যে ইতিমধ্যেই ৫ জন সুস্থ হয়েছেন, বাকি ৩ জনও শীঘ্রই ছাড়া পাবেন। নতুন আক্রান্তের খবর নেই। সুতরাং অনেক খারাপ খবরের মধ্যে সামান্য ভাল দিকও উঠে এসেছে এই তথ্যে।


 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *