খুলে গেল উহানের সব স্কুল

অবেক্ষণ ডেস্ক ##

চিনের উহান শহরের সব স্কুল ও কিন্ডারগার্টেন সেপ্টেম্বরের প্রথম দিন থেকে খুলে দেওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। গত বছরের ডিসেম্বরে হুবেই প্রদেশের এই রাজধানীতেই চিনের মধ্যে প্রথম কোভিড-১৯ রোগীর সন্ধান মিলেছিল। প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বের মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত শহরগুলোর তালিকায়ও উহানের নাম ওপরের দিকেই থাকবে।

আগস্টের শেষ সপ্তাহে শহরটির স্থানীয় সরকার এক ঘোষণায় সেপ্টেম্বর থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠানে শরৎকালীন সেমিস্টারের পাঠদান শুরু করতে বলেছে। তাদের এই ঘোষণার ফলে ১ সেপ্টেম্বর থেকে ১৪ লাখ শিক্ষার্থীর জন্য উহানের ২৮৪২টি শিক্ষাপ্রতিষ্ঠানের দরজা ফের খুলে গেল।


গত সপ্তাহ থেকে উহান বিশ্ববিদ্যালয়ও খুলে দেওয়া হয়েছে। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার নির্দেশনায় শিক্ষার্থীদের স্কুলে যাওয়া-আসার পথে মাস্ক পরে থাকতে এবং সম্ভব হলে গণপরিবহণ এড়িয়ে চলতে পরামর্শ দিয়েছে শহর কর্তৃপক্ষ।প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে প্রয়োজনীয় সংখ্যক সুরক্ষা উপকরণ ও সংশ্লিষ্ট বিভিন্ন সরঞ্জাম মজুদ করতে এবং নতুন করে প্রাদুর্ভাব দেখা দিলে কি কি করতে হবে সে সংক্রান্ত ড্রিল ও প্রশিক্ষণ ক্লাস নেওয়ারও নির্দেশ দেওয়া হয়েছে। সংক্রমণ ফের বাড়তে দেখা গেলে কিংবা ঝুঁকির মাত্রা বদলালে শিক্ষার্থীদের আবার অনলাইন শিক্ষাদান পদ্ধতিতে নিয়ে যাওয়ার পরিকল্পনা প্রস্তুত রয়েছে।

তবে বিদেশি শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে যারা এখনো নিজ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে কোনো বার্তা পাননি, তাদেরকে উহানে ঢোকার অনুমোদন দেওয়া হবে না। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের হিসাব অনুযায়ী, ২৯ আগস্ট পর্যন্ত চিনে কোভিড-১৯ এ ৪৭১৮ জনের মৃত্যু হয়েছে; এর মধ্যে উহানেরই ৩৮৬৯ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *