গরুকে কম্বল দিলেই মিলবে বন্দুকের লাইসেন্স

গরু বলে কি মানুষ না? মানুষের মতো গরুরও তো শীত লাগে। তাই যদি কেউ গরুকে কম্বল দান করেন তবে শুধুমাত্র তাকেই দেওয়া হবে বন্দুকের লাইসেন্স! এই অদ্ভুত ঘোষণা মধ্যপ্রদেশের এক জেলা প্রশাসনের।

সম্প্রতি উত্তর প্রদেশ সরকার গরুকে জ্যাকেট পরাতে কয়েক লক্ষ টাকা খরচ করেছে।  এবার মধ্যপ্রদেশের গোয়ালিয়রের জেলাশাসক অনুরাগ চৌধুরীর এই ঘোষণা আরও একধাপ উপরে। তিনি ঘোষণা করেছেন, যদি কেউ বন্দুকের লাইসেন্স চান তবে গরুকে কম্বল দান করতে হবে। এ কাজ করলেই কেবল বন্দুকের লাইসেন্স দেওয়া হবে।

ওই ঘোষণাপত্রে বলা হয়, আত্মরক্ষার প্রয়োজনে কেউ যদি নিজের কাছে বন্দুক রাখতে চান তাহলে কোনো প্রকার নথিপত্র লাগবে না। তার বদলে গোয়ালিয়র জেলার যে কোনও গোশালাতে মাত্র ১০টি কম্বল দান করতে হবে। আর তার প্রমাণ জেলা প্রশাসনে দাখিল করে আবেদন করলেই মিলবে বন্দুকের লাইসেন্স। জেলাশাসকের দাবি, এই অভিনব উদ্যোগের ফলে মানুষের মধ্যে সচেতনতা বাড়বে। যার ফলে সমাজে বৈপ্লবিক পরিবর্তন আসবে।

এর আগে গাছ লাগালে বন্দুকের লাইসেন্স দেওয়া হবে-এমন ঘোষণাও করেছিলেন অনুরাগ চৌধুরী। তখন বিষয়টি নিয়ে বিতর্ক হয়েছিল। বিতর্কের মুখে পড়ে তিনি সে নিয়ম বদলাতে বাধ্য হন। এবার গরুকে কম্বল দান করলে বন্দুকের লাইসেন্স মিলবে বলে যে ঘোষণা করেছেন তাতেও বেশ সমালোচনার মুখে পড়েছেন এই জেলাশাসক।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *