গুগল ম্যাপে নতুন ফিচার

সম্প্রতি গুগলের অ্যানুয়াল ডেভেলপার কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে আমেরিকায়। এই বৈঠকে অ্যান্ড্রয়েডের নতুন ভার্সন উন্মুক্ত করা হয়েছে। এছাড়া গুগল ম্যাপে আরও কয়েকটি ফিচারে আনা হয়েছে নতুনত্ব।

স্ট্রিট ম্যাপ

আগের চেয়ে অধিক তথ্য দেখা যাবে এবার গুগল ম্যাপের ‘স্ট্রিট ম্যাপ’ ফিচারে। গত বছরের আগস্টে এটি নির্দিষ্ট জায়গায় চালু থাকলে এবার সবাই ব্যবহার করতে পারবেন। এর মাধ্যমে পরিকল্পনামাফিক ভ্রমণ আরও সহজ হবে। বিশেষ করে শারীরিক প্রতিবন্ধীদের যাতায়াতে নতুন মাত্রা এনে দেবে ফিচারটি।

লাইভ ভিউ

নতুন কোথাও গেলে লাইভ ভিউ ফিচারটি ব্যবহার করে সে স্থানের সঙ্গে নতুনভাবে পরিচিত হওয়া সম্ভব। এতে অগমেন্টেড রিয়েলিটি ব্যবহার করে নেভিগেশনের কাজ দ্রুত করা যাবে। তাছাড়া কাছাকাছি অবস্থিত দোকান ও রেস্তোরাঁর বিভিন্ন তথ্য দেখার সুযোগ রয়েছে। এমনকী সেসব স্থানে কেমন ভীড় রয়েছে, সেটিও দেখার ব্যবস্থা রয়েছে।

উন্নত মানের নেভিগেশন

ফিচারটির নেভিগেশন সম্পূর্ণ নতুন। এ নেভিগেশনের মাধ্যমে এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াতের সহজ উপায় বলে দেওয়া হবে। সবচেয়ে বড় কথা যে পথে চলাচল করলে গাড়ির তেল সাশ্রয় হবে এর মাধ্যমে তাও জানিয়ে দেওয়া হবে।

পারসোনালাইজেশন

গুগল ম্যাপসের নতুন ফিচারটিতে এবার আরও বেশি পারসোনালাইজড তথ্য দেখতে পাবেন ব্যবহারকারীরা। অর্থাৎ সকালের নাশতা কেনার জন্য গুগল ম্যাপসে কেবল সংশ্লিষ্ট দোকান বা রেস্তোরাঁর ব্যাপারেই জানিয়ে দেওয়া হবে। এমনকী রাতে কোন রেস্তোরাঁয় ভালো মানের খাবার পাওয়া যায়, ফিচারটির মাধ্যমে ব্যবহারকারীরা তাও জেনে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *