টুথপেস্টের অন্য ব্যবহার

টুথপেস্ট শুধু দাঁত মাজার কাজেই ব্যবহার করা হয়, এমনটাই জানেন সকলে। যদি বলা হয়, টুথপেস্ট দাঁত মাজা ছাড়া আরও অনেক কারণেই ব্যবহার করা যায়, তবে কি অবাক হবেন?

তাহলে এক নজরে জেনে নেওয়া যাক টুথপেস্ট আর কি কি কাজে ব্যবহার করা যায়-

১। গাড়ির কাঁচ পরিষ্কার করার জন্য ব্যবহার করুন টুথপেস্ট। নতুন গাড়ি কেনার সময় যেমন কাঁচ চকচক করত, টুথপেস্ট দিয়ে পরিষ্কার করলেও তেমনই করবে।

২। জামায় বিভিন্ন কারণে লিপস্টিকের দাগ লেগে পারে। কিংবা খেতে গিয়ে সসও পড়ে যায়। সঙ্গে সঙ্গে সাবান জল দিয়ে পরিষ্কার করতে যান আপনি। তা না করে টুথপেস্ট দিয়ে ঘষে নিন জায়গাটা। দেখবেন দাগ চলে গেছে।

৩। রুপার গয়না একটু পুরানো হয়ে গেলই কালচে হয়ে যায়। ব্রাশে একটু টুথপেস্ট লাগিয়ে গয়নাটি ভালো করে পরিষ্কার করুন। ভালো করে ঘষে নিয়ে কিছুক্ষণ রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন গয়না আগের মতো হয়ে গেছে।

৪। কাঠের ফার্নিচার হোক বা অ্যালুমিনিয়ামের। দাগ পড়ে গেলে আপনি নানা রকমের চেষ্টা করে সেই দাগ তোলার চেষ্টা করেন। কিন্তু সেই চেষ্টা বিফলে যায়। তাই টুথপেস্ট দিয়ে পরিষ্কার করুন। দাগও উঠবে এবং চকচকেও হবে।

৫। নেলপলিশ বা নখে লেগে থাকা গাঢ় দাগ তুলতে টুথপেস্ট ব্যবহার করুন। আঙুলে একটু পেস্ট নিয়ে ঘষে নিন৷ দেখবেন দাগ উঠে গেছে।

৬। হারমোনিয়াম বা সিন্থেসাইজারের রিডে জমে থাকা ময়লা পরিষ্কার করতেও টুথপেস্ট কার্যকরী। একটা ভেজা টুকরো কাপড়ে একটুখানিক টুথপেস্ট নিয়ে হালকা করে ঘষতে থাকুন। দাগ উঠে যাবে নিমেষে।

৭। মাছ ধরলে, ধুলে হাতে আষ্টে গন্ধ হয়ে যায়। পেঁয়াজ, রসুন কাটলেও এমনটাই হয়। সেই গন্ধ দূর করুন টুথপেস্ট দিয়ে। কারণ সাবানও যে কাজে ব্যর্থ, টুথপেস্ট সেই কাজ করে দেয় অনায়াসে।

৮। ফোনে স্ক্রিনগার্ড লাগালেও স্ক্র্যাচ পড়ে যায়। নতুন স্ক্রিনগার্ড না কিনে তুলোতে টুথপেস্ট নিয়ে ঘষে নিন। আসতে করে ঘষবেন। ভালো করে মুছে নিন। দেখবেন আগের মতো হয়ে গেছে ফোনের স্ক্রিন।

৯। আয়রনের দাগ তুলতেও টুথপেস্ট উপকারী। এবং বেসিন বা বাথরুমের স্টিলের কলে ময়লা জমলেও টুথপেস্ট লাগিয়ে রেখে দিন। তারপর ধুয়ে নিন। দেখবেন ময়লা উঠে গেছে।

১০। ব্রণ হলে আগের টুথপেস্ট নিয়ে ব্রণের ওপর লাগিয়ে রাখুন। দেখবেন পরের দিন সকালে কমে গেছে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *