ডিম এবং দুধ একসঙ্গে খাওয়া যায় কি ?

সকালের স্বাস্থ্যকর জলখাবারের কথা বললে প্রথমেই মনে আসে একগ্লাস দুধ এবং ডিমের কথা। কিন্তু এই দুধ আর ডিম একসঙ্গে খাওয়া নিয়ে অনেকর মধ্যেই ভ্রান্ত ধারণা রয়েছে। অনেকের মতে, ডিম আর দুধ একসঙ্গে খেলে হজমে সমস্যা কিংবা শরীর খারাপ হয়। তবে বিশেষজ্ঞরা বলছেন ভিন্ন কথা।

পুষ্টিবিদদের মতে, ডিমে প্রচুর পরিমাণে অ্যামাইনো অ্যাসিড, প্রোটিন এবং ভাল ফ্যাট রয়েছে। অন্যদিকে দুধে প্রোটিন ও ক্যালশিয়াম আছে। অতএব সিদ্ধ ডিম অথবা যেকোনভাবে রান্না ডিমের সঙ্গে দুধ খেলে কোনও সমস্যা হবে না। দুধ খাওয়ার পর রান্না ডিম খেলে খাদ্যে বিষক্রিয়া এবং ব্যাকটেরিয়া সংক্রমণ হওয়ার আশঙ্কা কম থাকে। তারপরও যদি এই দুই খাবার একসঙ্গে খাওয়ার পর পেটে অস্বস্তি বা সমস্যা লাগে তাহলে এই খাবার খাওয়া তাৎক্ষণিকভাবে বাদ দিতে হবে। কারণ কোন কোন খাবারের সংমিশ্রণ আপনার জন্য উপকারী আপনি নাও জানতে পারেন।  

পুষ্টিবিদরা আরও বলছেন, অনেকেই কাঁচা ডিম ও দুধ একসঙ্গে খেয়ে থাকেন। বিশেষ করে ক্রীড়াবিদ এবং কুস্তিবীরদের মধ্যে যারা মাংসপেশী তৈরিতে বেশি মনোযোগী তারা এই কাজটি করেন। এতে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। শরীরে বাড়তে পারে ক্ষতিকারক কোলেস্টেরলের মাত্রা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *