তুষারাবৃত সাহারা

বিশ্বের দীর্ঘতম মরুভূমি সাহারাতে তাপমাত্রা নেমেছে শূন্যেরও নিচে। ভাইরাল হয়েছে বরফে ঢাকা সাহারার নানা ছবি। যা পর্যটকদের মধ্যে নেশা জাগাচ্ছে সেখানে পাড়ি জমাবার।

সাহারায় বরফ পড়াটা যদিও খুব দুর্লভ নয়। গত ৪২ বছরে এই নিয়ে চতুর্থবার এমন দৃশ্য দেখা গেল। ৩৬ লাখ বর্গ মাইল জুড়ে সাদা বরফের চাদর দেখে মুগ্ধ সকলে। সব থেকে মনোহর নিঃসন্দেহে সাদা মরুভূমিতে দাঁড়িয়ে থাকা উটের ছবি। উটের পিঠে চড়ে সাদা বরফের প্রান্তর পেরনো হয়তো অনেকেরই স্বপ্ন। সাহারা কিন্তু এই মুহূর্তে সেই সুযোগই করে দিচ্ছে পর্যটকদের। তাদেরও ভিড় জমাতে দেখা গেছে সেখানে।

সাহারায় প্রথমবার বরফ পড়তে দেখা গিয়েছিল ১৯৭৯ সালে। কিন্তু পরবর্তী সাড়ে তিন দশকে আর বরফ পড়েনি সেখানে। ২০১৬ সালের ডিসেম্বরে ফের তুষারপাত হয় সাহারায়। তারপর আবার ২০১৮ সালের জানুয়ারিতে। তিন বছরের ব্যবধান পেরিয়ে আবারও ২০২১ সালের জানুয়ারি সাক্ষী হল এই নয়নাভিরাম দৃশ্যের।

এমনিতে গরমকালে তাপমাত্রা গড়ে ৩৮ ডিগ্রি সেলসিয়াস থাকলেও শীতকালে কিন্তু জাঁকিয়ে ঠান্ডাই পড়ে সাহারায়। বিশেষ করে সূর্যাস্তের পরে। কিন্তু তুষারপাত আজও এখানে এক ‘অলীক’ কল্পনার মতো মনে হয়। যা এই মুহূর্তে নিখাদ বাস্তব। আর তার ফলে প্রবল সমস্যায় পড়তে হয়েছে মরুশহরের স্থানীয় বাসিন্দাদের। রাস্তা, বাস ও গাড়ি সব কিছুই ঢেকে গেছে বরফে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

11 + 13 =