দামী ভেড়া

অবেক্ষণ ডেস্ক ##

একটু চুপচাপ, লাজুক বা মেরুদণ্ডহীন ব্যক্তিকে ভেড়া বলে হামেশাই কটাক্ষ করা হয়। ভেড়া একটি সাধারণ প্রাণী, যা পাহাড়ে বেশি দেখা গেলেও এখন গ্রামে-গঞ্জেও প্রায়শই নজরে পড়ে। তবে এবার যে ভেড়ার কথা বলছি সেটি একটি বিশেষ ধরনের ভেড়া, যা ইতিমধ্যে বিক্রি হয়েছে তিন লক্ষ ৬৭ হাজার ৫০০ ব্রিটিশ পাউন্ডে। যার ভারতীয় দাম হবে ৩ কোটি ৫৮ লক্ষ ৮২ হাজার ৩০১ টাকা। এটিকেই বিশ্বের সবচেয়ে দামি ভেড়া বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি ভেড়াটি বিক্রি হয়েছে স্কটল্যান্ডে। ডাবল ডায়মন্ড নামের এই ভেড়াটি ল্যানার্কের স্কটিশ ন্যাশনাল টেক্সেলে বিক্রি করা হয়। ভেড়াটি বিক্রি করেছেন চার্লি বোডেন ও তার পরিবার। নিলামে প্রথমে এর দাম হাঁকা হয়েছিল ১০ হাজার ৫০০ পাউন্ড। পরে এটি তিন লাখ ৬৭ হাজার ৫০০ পাউন্ডে কিনে নেন তিন কৃষকের একটি অংশীদারী প্রতিষ্ঠান।

ক্রেতাদের প্রতিষ্ঠান প্রটেক্টার্স ফার্মের ব্যবস্থাপক জেফ আইকেন বলেন, ‘আমার দেখা সবচেয়ে সেরা ভেড়া এটি। এর পাগুলো নিখুঁত, উজ্জল, যার উপরের অংশ চমৎকার। এর সবকিছুই আছে।’

নিলামকারী প্রতিষ্ঠান দ্য টেক্সেল শিপ সোসাইটি জানিয়েছে, এর আগে ২০০৯ সালে ২ লাখ ৩১ হাজার পাউন্ডে একটি ভেড়া বিক্রি হয়েছিল। এতদিন পর্যন্ত সেটি ছিল বিশ্বের সবচেয়ে বেশি দামে বিক্রিত ভেড়া। এবার ডাবল ডায়মন্ড সেই রেকর্ড ভেঙে দিল। ভাবুন একবার এবারও কাউকে ভেড়া বলে গালি দেওয়ার সাহস করবেন?

One thought on “দামী ভেড়া

  • September 12, 2020 at 3:52 pm
    Permalink

    ভেড়া দেখে অবাক হলাম l দাম শুনে তো ভিরমি খাবার জোগাড় l অবেক্ষন পত্রিকার সৌজন্যে ভেড়া সমাচার পেয়ে খুশি হলাম l শুভ কামনা জানাই l
    ড. সেকেন্দার আলি সেখ
    প্রিন্সিপাল: সুন্দরবন বি এড কলেজ

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *