দাম্পত্য কলহের জের, ৪১ বছরে ৬০টি মামলা

দাম্পত্য কলহের জেরে ৩০ বছর সংসার জীবন শেষে এক দম্পতি পাল্টাপাল্টি ৬০টি মামলা দায়ের করেছেন। পরস্পরের বিরুদ্ধে আদালতে এত সংখ্যক মামলা করে আলোচনায় তারা।

৩০ বছর সংসারের পর বিবাহ বিচ্ছেদও হয়ে গেছে ১১ বছর হল। কিন্তু নিজেদের মধ্যে অশান্তি কমেনি। আজও কোনও কারণে মতবিরোধ হলেই আদালতে মামলা ঠুকে দেন তারা। তবে এই ৪১ বছরে পরস্পরের বিরুদ্ধে যে ৬০টি মামলা দায়ের করেছেন তা চাঞ্চল্য সৃষ্টি করেছে।

এ ঘটনায় রীতিমতো হতবাক প্রধান বিচারপতি এন ভি রামানা। তিনি বলেন, ‘কি করতে পারি! কিছু মানুষ ঝগড়া পছন্দ করেন। তারা আদালতেই সময় কাটাতে চান। আদালত দেখতে না পেলে যেন তাদের ঘুম হয় না।’ বিচারপতি কৃষ্ণা মুরারি ও হিমা কোহলিও এই বেঞ্চে ছিলেন। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, মধ্যস্থতাকারীর মাধ্যমে তাদের এই বিবাদ মেটাতে হবে। আর নির্দিষ্ট সময়েই তা শেষ করতে হবে। এর মধ্যে তারা নতুন কোনো মামলা দায়ের করতে পারবেন না। আদালত এদিন স্বামী-স্ত্রীকে মধ্যস্থতায় আসতে বলে। যদিও তাতেও শর্ত চাপায় মহিলার আইনজীবী। ওই আইনজীবীর বক্তব্য, তাঁর মক্কেল মধ্যস্থতা চান তবে আদালতে যে মামলা চলছে তা সহজে নিস্পত্তি হোক, তা তিনি চান না। এর উত্তরে শীর্ষ আদালতের বিচারপতি বলেন, “বোঝাই যাচ্ছে আপনি অশান্তি করতে খুবই পছন্দ করেন।” এর পরে মহিলার আইনজীবীকে আদালত সাফ জানিয়ে দেয়, কেক হাতে থেকে যাবে আবার তা থেকে পেটও ভরবে, দুটো একসঙ্গে সম্ভব নয়।

যাই হোক দাম্পত্য কলহের এই বিচিত্র ছবিই এখন দেশের রীতিমত চর্চার বিষয়। আপনিও এমন কিছু ভাবছেন নাকি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve − 2 =