নম্বরপ্লেটের দাম সাড়ে পনেরো লক্ষ টাকা !

স্কুটির দাম ৭০ হাজার টাকা মত। কিন্তু তার পছন্দসই নম্বরপ্লেট বাছতে খরচ হল ১৫ লক্ষেরও বেশি টাকা। হরিয়ানার এই ঘটনায় তোলপাড় সামাজিক মাধ্যম।

সম্প্রতি হরিয়ানা সরকার রাজ্যের আয় বাড়াতে বিশেষ নম্বরপ্লেট নিলামে তোলার কথ্যা ঘোষণা করে। এরপর রাজ্যটির চণ্ডিগড় রেজিস্টারিং অ্যান্ড লাইসেন্সিং অথরিটির কাছ থেকে নিলামে ০০০১ নম্বরপ্লেটটি কেনেন ব্রিজ মোহন নামে এক ব্যক্তি।

চণ্ডিগড়ের বাসিন্দা ব্রিজ মোহন একটি বিজ্ঞাপনী সংস্থা চালান। নিলামে ০০০১ ভিআইপি নম্বরপ্লেটের জন্য তার খরচ করতে হয়েছে ১৫ লক্ষ ৪৪ হাজার টাকা। তিনি জানান, আগামী দীপাবলিতে নতুন গাড়ি কিনে তাতে ওই ভিআইপি নম্বরপ্লেট বসাবেন। কিন্তু তার আগপর্যন্ত এটি একটি কমদামী স্কুটিতে লাগানো থাকবে। হোন্ডা অ্যাক্টিভা মডেলের সেই স্কুটারের দাম মাত্র ৭১ হাজার টাকার মত।

জানা গেছে, চণ্ডিগড় রেজিস্টারিং অ্যান্ড লাইসেন্সিং অথরিটি মোট ৩৭৮টি লাইসেন্সপ্লেট নিলামে তুলেছিল। এ থেকে তাদের বাড়তি আয় হয়েছে প্রায় দেড় কোটি টাকা।  ব্রিজের কেনা  ‘CH01- CJ-0001’ নম্বরটি এতদিন হরিয়ানা সরকারের ১৭৯টি গাড়িতে ব্যবহৃত হচ্ছিল, যার মধ্যে মুখ্যমন্ত্রীর গাড়িই ছিল চারটি। কিন্তু মুখ্যমন্ত্রী নম্বরপ্লেটগুলো বিক্রির জন্য দিয়ে দেন এবং নিলামে সেগুলোর ভিত্তিমূল্য পাঁচ লক্ষ টাকা নির্ধারণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

fourteen − 2 =