নারকেল কিমা আলুর দম

চলছে অবেক্ষণ সেরা রাঁধুনি ২০১৫, প্রতিযোগিতা। পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায় কয়েক মাস ধরেই চলছে এই প্রতিযোগিতা। উত্তরবঙ্গের বালুরঘাট পর্বে দারুণ স্বাদের এক আলুর দম বানিয়ে জয়ী হয়েছেন সীমা সরকার। তার সৃষ্ট আলুর দমের পোশাকি নাম নারকেল কিমা আলুর দম। আপনাদের জন্য দেওয়া হল দারুণ সুস্বাদু সেই নিরামিষ আলুর দমের রেসিপি।

নারকেল কিমা আলুর দম

কি লাগবেঃ

আলু সিদ্ধ, কাঁচা লঙ্কা বাটা, আদা এবং জিরে বাটা, কাজু বাদাম বাটা, নারকেল কিমা, শুকনো লঙ্কার গুড়ো ১/২ চামচ, গোটা শুকনো লঙ্কা ২ টি, কারি পাতা, সামান্য নারকেল বাটা, ঘি, মেশানো ভাজা মশলা, নুন, টক দই, সর্ষের তেল, হলুদ।

কি ভাবে বানাবেনঃ

প্রথমে ৪০০ গ্রাম মত আলু নিয়ে সিদ্ধ করে নিতে হবে। তার পর সেই সিদ্ধ আলুর খোসা ছাড়িয়ে নিয়ে অল্প সর্ষের তেলে হাল্কা ভেজে তুলে রাখতে হবে। তারপর নারকেল কিমা ওই তেলে হালকা ভেজে নিতে হবে। তারপর ওই কড়াইয়ে আর একটু (৪০০ গ্রাম আলুর জন্য ৩০ গ্রাম তেল) তেল দিয়ে কারি পাতা, গোটা এলাচ, দারচিনি ও মৌরি ফোড়ন দিয়ে তার মধ্যে নুন ও হলুদ দিয়ে একটু জল দিয়ে নেড়ে নিয়ে ২মিনিট মত ঢেকে রাখতে হবে। তার পর কাজু, নারকেল, টক দই দিয়ে দিতে হবে। আরও পাঁচ মিনিট মত কষিয়ে নিয়ে আবার একটু জল দিতে হবে। ফুটে উঠলে তার মধ্যে মেশানো ভাজা মশলার গুড়ো ও ঘি দিয়ে একটু ঢেকে রেখে নামিয়ে দিতে হবে। ব্যাস তৈরি হয়ে গেল নারকেল কিমা আলুর দম। নিরামিষ এই পদটি গরম গরম পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

1 × 3 =