প্রেমে পড়লেই জানাতে হবে প্রতিরক্ষা দফতরকে

মানুষের ক্ষেত্রে সাধারণত প্রেম বিষয়টি একদম ব্যক্তিগত হয়ে থাকে। কিন্তু প্রেমে পড়লে যদি কোনো দেশের প্রতিরক্ষা দফতরকে জানাতে হয় তবে কেমন হবে? এমনটাই ঘটেছে ইসরায়েলে। দখলকৃত পশ্চিম তীরে কোনো ফিলিস্তিনি নাগরিকের প্রেমে পড়লে বিদেশিদের অবশ্যই ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয়কে জানাতে হবে। 

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা নতুন এক বিধিতে এমনটাই বলা হয়েছে। পশ্চিম তীরে চালু হওয়া নতুন নিয়মের ধারা বিবরণীতে বলা হয়, কোনো ফিলিস্তিনির সঙ্গে সম্পর্ক শুরুর ৩০ দিনের মধ্যেই ইসরায়েলি প্রতিরক্ষা মন্ত্রণালয়কে অবহিত করতে হবে। একই সঙ্গে এই নিয়মের আওতায় কোটাভুক্ত হতে পারবেন ফিলিস্তিনের বিশ্ববিদ্যালয়ের ১৫০ জন শিক্ষার্থী ও ১০০ জন শিক্ষক। অবশ্য ইসরায়েলের ক্ষেত্রে এ ধরনের কোনো কোটাই থাকছে না। 

এদিকে, ফিলিস্তিনি সংগঠন পিএলও বলছে, ইসরাইলের এমন নীতি বৈষম্যমূলক। এতে একটি রাষ্ট্র ও দুটি ভিন্ন ব্যবস্থার বাস্তবতা উঠে এসেছে। তবে এ বিষয়ে ইসরাইলি কর্তৃপক্ষ বলেছে, নিরাপত্তার কারণে এ অঞ্চলে ভ্রমণে নিষেধাজ্ঞা প্রয়োজন। তবে নতুন নিয়ম ইসরাইলের পাশাপাশি পশ্চিম তীরের ফিলিস্তিনি নিয়ন্ত্রিত অংশ বা ইহুদি বসতি এলাকার জন্য প্রযোজ্য নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + twelve =