ভারতেও চালু হল ইগলু ক্যাফে

ভারতে এই প্রথম এবং এশিয়ার সবচেয়ে বড় ইগলু ক্যাফে তৈরি হলো কাশ্মীরে। এমনিতেই পর্যটকদের আকর্ষণের কেন্দ্র বিন্দু ভূস্বর্গ। শীত হোক বা গ্রীষ্ম সব সময়েই পর্যটকদের পছন্দের তালিকায় শীর্ষে থাকে কাশ্মীর। পর্যটকদের আকর্ষণ আরও বাড়াতে গুলমার্গে এই প্রথম তৈরি হয়েছে একটি ইগলু ক্যাফে। যেখানে বরফের বাড়ির ভিতরে বসে আপনি ধোঁয়া ওঠা গরম চা বা কফিতে চুমুক দিতে পারবেন।

ইগলু বাড়ি, ক্যাফে সাধারণত শীতপ্রধান দেশে যেমন ফিনল্যান্ড, সুইজারল্যান্ড, কানাডাতে দেখা যায়। ভারতের মতো গ্রীষ্মপ্রধান দেশে এসব যেন কল্পনাতীত। কিন্তু সেই অসম্ভবকে সম্ভব করে দেখালেন ওখানকার এক বিখ্যাত হোটেলের মালিক ওয়াসিম শাহ।

কাশ্মীরের বারমুলা জেলার গুলমার্গে বহু সিনেমার শ্যুটিং হয়‌। শীতের সময় পর্যটকরা এখানে বেড়াতে গিয়ে স্কি –এর মজায় মাতেন। এই ক্যাফের মালিকের ধারণা, এবারে এসবের পাশাপাশি এই ইগলু ক্যাফেতে বসে চা, কফি খেয়ে আরও মজা পাবেন পর্যটকরা। ক্যাফের মধ্যে থাকবে বরফের তৈরি চেয়ার, টেবিল। ভাবছেন বরফের তৈরি চেয়ারে কীভাবে বসবেন! তার জন্যেও আলাদা ব্যবস্থা থাকছে এখানে। ভেড়ার চামড়া, কিংবা মোটা কম্বল পেতে এমন চেয়ারে বসলে, কোনও অসুবিধাই হবে না বলে জানিয়েছেন ওয়াসিম শাহ।

ক্যাফের মালিক জানিয়েছেন, এমন ক্যাফে তৈরি করার শখ তাঁর বহুদিনের। হঠাৎই বহুদিনের পরিকল্পনা মাত্র ১৫ দিনের মধ্যে এই শীতেই বাস্তবায়িত করেছেন তিনি। তবে গরমে এই ক্যাফে কিন্তু থাকবে না। শুধু শীতকালে বেড়াতে এলেই এই ক্যাফের দেখা পাবেন পর্যটকরা। ভিতরে ১৬ জনের বসার ব্যবস্থাও রেখেছেন। ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় ঝড়ের বেগে ভাইরাল হয়েছে এই ইগলু ক্যাফের ছবি। বলাই বাহুল্য, পরের শীতে এখানে বসে চা, কফি খাওয়ার আগ্রহ প্রকাশ করেছেন লক্ষ লক্ষ ভ্রমণপিপাসু মানুষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *