মিউচুয়াল ফান্ড (Mutual Fund)

বিজয় মুখোপাধ্যায় ##

“Don’t test the depth of the river with both your feet while taking risk” – Warren Buffett

ওয়েব সিরিজের এর দৌলতে রিস্ক হ্যয় তো শক্ হ্যয় প্রায় সকলের কাছে অতি পরিচিত ডায়ালগ। আবার Buffett সাহেব বলছেন দু’পা একসাথে দিয়ে জলের গভীরতা মেপো না। তাহলে আমরা সাধারন বিনিয়োগকারীরা কি করব? আসলে রিস্ক নেওয়ার ক্ষমতা এক-এক জনের ক্ষেত্রে এক-এক রকম। গণিতের নিয়মে বলতে গেলে একজন ১৮ বছর বয়সী যুবক যে পরিমান ঝুঁকি নিয়ে বিনিয়োগ করতে পারবে, ৬০ বছরে অবসর নেওয়া একজনের ক্ষেত্রে সেটা উচিত নয়। সাধারণ গৃহী মানুষ মাত্রই নানান সমস্যায় জর্জরিত। এই সব বাধা ঠেলে সঠিক সময়ে সঠিক বিনিয়োগের পদক্ষেপ করা হয়ে ওঠে না। আসলে কি জানেন “Problems are common to all but attitude makes us different from others”. বিনিয়োগের ক্ষেত্রে এই attitude এর বড় অভাব। আজ আমরা বর্তমান বিনিয়োগের অন্যতম শক্তিশালী মাধ্যম Mutual Fund নিয়ে আলোচনা করব।

Mutual Fund কি ? খুব সহজ কথায় Mutual Fund হল Stock Market এ বিনিয়োগের একটি মাধ্যম। Stock Market বা Share Market এর কথা আমরা প্রায় শুনে থাকি, এবং একটা ধারনাও কারোর কারোর মধ্যে আছে যে Stock Market এ Invest করে রাতারাতি নাকি কোটিপতি হওয়া যায়। আবার কেউ কেউ বলেন ও পথে পা বাড়াস না, একেবারে সর্বস্বান্ত হয়ে যাবি। সত্যিই কি বিষয়টি তাই; নাকি মন্তব্যগুলি অন্ধের হস্তি দর্শনের মত। গোটা বিশ্বের অর্থনৈতিক কর্মকান্ডের সবচাইতে বড় মাধ্যম হল Stock Market. এখানে বিনিয়োগ করতে গেলে নিয়মিত ভাবে  বিভিন্ন সংস্থার আর্থিক ফলাফলের উপর যেমন নজর রাখা দরকার তেমনি বিশ্ব অর্থনীতিতে মারাত্মক প্রভাব পড়তে পারে এমন খবরের খোঁজও রাখতে হবে। এগুলির কোনটিও একজন সাধারণ মানুষের পক্ষে নিয়মিত ভাবে রাখা সম্ভব না আর খবর রাখলেও সেগুলি বিশ্লেষন করার দক্ষতা থাকা চাই। এই সকল সমস্যাকে অতিক্রম করে Stock Market এ বিনিয়োগ করার জন্যই Mutual Fund.

Mutual Fund কে বা কারা নিয়ন্ত্রন করে ? বিভিন্ন Fund House, সে কোন Banking প্রতিষ্ঠান বা তার শাখা সংস্থা হতে পারে অথবা SEBI (Securities Exchange Board of India) অনুমোদিত কোন আর্থিক প্রতিষ্ঠানও হতে পারে। এই সকল Fund House তাদের Expert Team দ্বারা আপনার অর্থ Stock Market (Equity, Debt. Liquid asset, etc.) এ Invest করে। বিনিময়ে সেই Fund House একটি নির্দিষ্ট পরিমান অর্থ Expense Value হিসাবে আপনার কাছ থেকে নেয়। এই জাতীয় Fund কে Mutual বলা হয় কারণ লাভ বা ক্ষতি যাই হোক না কেন তা সকল Investor দের মধ্যে তাদের বিনিয়োগ অনু্যায়ী বন্টিত হয়।

Mutual Fund এর ইতিহাস UTI (Unit Trust of India) Mutual Fund ভারতবর্ষের প্রথম Mutual Fund, এটি ১৯৬৩ সালে প্রতিষ্ঠিত হয়। পরবর্তীকালে ১৯৯২ সালে SEBI প্রতিষ্ঠিত হওয়ার পরে Mutual Fund এর গঠন ও নিয়মে (১৯৯৬ সালের সংশোধনী) অনেক পরিবর্তন হয়।

Mutual Fund বিনিয়োগ কেন? মূল্য বৃদ্ধির হারের সাথে লড়াই করে নিজের কষ্টার্জিত অর্থ দিয়ে দীর্ঘমেয়াদে বড় তহবিল গড়ে তোলার জন্য Mutual Fund আদর্শ। বাজার জনিত ঝুঁকি থাকলেও দীর্ঘমেয়াদে এটি সবসময়ই অত্যন্ত লাভজনক। বর্তমানে পড়তি সুদের বাজারে এটি তো আরও বেশী করে আকর্ষনীয়।

Mutual Fund বিনিয়োগ কিভাবে ? Mutual Fund এ এককালীন কিছু পরিমান অর্থ যেমন বিনিয়োগ (যাকে Bulk Posting বা Direcet Investment বলে) করা যায় ( অনেকটা Bank এর FD এর মত), তেমনি প্রতি মাসে বা নির্দিষ্ট সময় অন্তর নির্দিষ্ট পরিমান অর্থ (যাকে SIP বা Systematic Investment Plan বলে)  জমা দেওয়া যায় (অনেকটা Bank এর RD এর মত)। জমা দেওয়া অর্থের বিনিময়ে আপনার নামে নির্দিষ্ট Fund এর ঐ দিনের NAV (Net asset value) এর হিসাবে আপনার Account এ কিছু Unit জমা হয়। এভাবে জমা হওয়া Unit আপনি আপনার প্রয়োজন মত Redeem করে নিতে পারেন; এক্ষেত্রে যে দিন Redeem করছেন সেদিনের NAV এর উপর হিসাব করে আপনি অর্থ ফেরত পাবেন। Open Ended Scheme এর ক্ষেত্রে বিভিন্ন Fund House এর redeem করার নিয়ম ভিন্ন ভিন্ন। এছাড়াও Mutual Fund এর SWP (Systematic Withdrawal Plan) নামেও অন্য একটি Scheme আছে।

NomineeA/c holder এক বা একাধিক জনকে nominee হিসাবে মনোনীত করতে পারেন, তবে সেক্ষেত্রে প্রত্যেকের Nomination এর Share percentage উল্লেখ করতে হবে। কোনও trust কে nominee করা যাবে না। Nominee করা না থাকলে A/c holder এর অবর্তমানে তার legal nominee অর্থ পাবেন।

NAV (Net Asset Value) কি কোন একটি Fund এর মোট আর্থিক মূল্যমান (total asset in portfolio) থেকে সমস্ত খরচ ও দায় বাদ দেওয়ার পর অবশিষ্ট অর্থকে মোট Unit দিয়ে ভাগ করলে ঐ Fund এর NAV পাওয়া যায়। Open Ended Scheme এর ক্ষেত্রে প্রতিদিনের হিসাবে NAV calculate করা হয় এবং Closed Ended Scheme এর ক্ষেত্রে সাপ্তাহিক হিসাবে NAV calculate করা হয়।

Mutual Fund এর সীমাবদ্ধতা যেহেতু Stock market এর ওঠা-পড়ার উপর mutual fund এর return নির্ভর করে সেহেতু সবসময়ই এতে বাজার জনিত একটা ঝুঁকি থাকে; তবে দীর্ঘ মেয়াদে ভালো portfolio যুক্ত এবং ভালো fund manager দ্বারা পরিচালিত fund অত্যন্ত উঁচু হারে return দেয়।  

বিশেষজ্ঞের মতামত মূল্যবৃদ্ধির অসুরকে বাগে এনে এবং প্রাপ্ত লভ্যাংশের উপর কর বাঁচিয়ে বড় তহবিল গড়ে তুলতে চাইলে অবশ্যই mutual fund এ বিনিয়োগ করা উচিত। যাদের হাতে এককালীন অর্থ আছে তারা Bank এর Fixed Deposit এর পাশাপাশি কিছু পরিমান অর্থ অবশ্যই mutual fund এ বিনিয়োগ করতে পারেন। এছাড়া নিয়মিত ভাবে সঞ্চয় চালিয়ে যাবার জন্য দীর্ঘ মেয়াদে অবশ্যই SIP করা প্রয়োজন।  Fund এ বিনিয়োগ করার আগে শুধু বিগত বছর গুলির return দেখলেই হবে না, পাশাপাশি fund এর port folio এবং fund manager এর performance এর দিকেও নজর রাখা দরকার। এখনকার দিনে internet এবং Mobile এর দৌলতে তো সব তথ্যই চটজলদি পাওয়া যায়,কিন্তু YouTube video বা Google search থেকে সবসময় সঠিক fund বাছা সম্ভব নয়। প্রয়োজনে বিশেষজ্ঞের মতামত নিতে হবে।

তবে একটা পরামর্শ মেনে চলতে পারলে লাভবান হওয়া যেতে পারে, তা হল একই fund house এর একাধিক scheme এ invest না করে বিভিন্ন fund house এর বিভিন্ন ধরনের scheme বেছে নেওয়া এবং অবশ্যই large cap, mid cap, small cap, multi cap ইত্যাদি diversification করা। SIP যেহেতু rupee cost average নিয়ম মেনে চলে সেহেতু পড়তি বাজারে বেশি বেশি বিনিয়োগ করতে পারলে দীর্ঘমেয়াদী লাভ অনেক বেশী। ELSS scheme শুধুমাত্র তারাই বাছবেন যারা Income tax এর সুবিধা নিতে চান নইলে normal SIP বেশী লাভজনক। আর একটি কথা মনে রাখা প্রয়োজন যে বর্তমানে 100000.00 টাকা পর্যন্ত প্রাপ্ত dividend করমুক্ত তার চাইতে বেশী প্রাপ্ত dividend এর উপর ১০% হারে LTCG(long term capital gain) প্রযোজ্য হবে, তাই dividend option এর থেকে growth option বেশী লাভজনক। ভবিষ্যতে ভারতীয় অর্থনীতি গোটা পৃথিবীর অন্যতম বৃহৎ অর্থনীতি হতে চলেছে তাই যত আগে বিনিয়োগ শুরু করবেন Compounding এর সুবিধা তত বেশী পাবেন।    

One thought on “মিউচুয়াল ফান্ড (Mutual Fund)

  • January 13, 2021 at 9:26 pm
    Permalink

    বিষয়টা নিয়ে কৌতূহল ও ধোঁয়াশা দুটোই ছিল।তথ্য গুলো জেনে উপকৃত হলাম।

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *