শীতে ত্বকের যত্নে পাতিলেবু

খাবারে ভিন্ন স্বাদ আনতে লেবুর ভূমিকা অতুলনীয়। এতে অনেক পুষ্টির নানা উপাদান রয়েছে। ভিটামিন-সি, ফ্যাভনয়েডস ও অ্যান্টি-অক্সিডেন্ট, ভিটামিন-বি, ফলিক এসিড, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফসফরাস, পটাসিয়াম ইত্যাদি লেবুতে পা্ওয়া যায়। তাই লেবু মানব দেহের পুষ্টি, চাহিদাপূরণ, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। অনেক আগে থেকেই মহিলারা সৌন্দর্যচর্চায় লেবু ব্যবহার করে আসছেন। অনেক গুণাগুণ সমৃদ্ধ এই ফলটি ত্বকের জন্যও বেশ উপকারি।

১. তৈলাক্ত ত্বকের যত্ন
আপনার ত্বক কি তৈলাক্ত? অনেক কিছু করার পরও বারবার আগের অবস্থা ফিরে আসে? তৈলাক্ত ত্বকে অনেক ধরনের সমস্যা দেখা দেয়; ব্রণ, মেচেতা, কালো দাগ অনেক ধরনের সমস্যা যা আপনার সৌন্দর্যকে ম্লান করে। তবে নিয়মিত ত্বক পরিষ্কার রাখলে এ সমস্যা দূর হয়। তৈলাক্ত ত্বকের জন্য লেবুর রস অনেক উপকারী।

পদ্ধতি
এক টেবিল চামচ পরিমাণ লেবুর রস নিন। এর সাথে ১/৪ টক দই এবং মধু মিশ্রিত করুন। চেহারায় মেখে ১০ মিনিট অপেক্ষা করুন এবং হাল্কা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

২. চেহারার ব্ল্যাকহেডস নির্মূল
লেবুতে ছত্রাক ও ব্যাটেরিয়া ধ্বংসকারী উপাদান থাকে, যা সহজে প্রাকৃতিক উপায়ে চেহারার ব্ল্যাকহেডসও কালো দাগ নির্মূল করে।

পদ্ধতি
একটি লেবু টুকরো করে কেটে নিন (যাতে রস বেশি পরিমাণে থাকে)। এর সাথে মধু যোগ করে নিতে পারেন। একটি টুকরো নিয়ে তাতে এক ফোঁটা মধু নিয়ে চেহারায় ১০/১৫ মিনিট ঘষুন। ঘষে জল দিয়ে ধুয়ে ফেলুন।

৩. মাথার ত্বকে খুশকি বিদায়
আপনি যদি মাথার খুশকি জনিত কোনো সমস্যায় ভুগে থাকেন, তবে লেবুর রস আপনার সমস্যা দূর করবে ।

পদ্ধতি
লেবুর কয়েকটি টুকরো নিন। মাথার ত্বকে কিছু সময় ম্যাসাজ করুন। এভাবে সপ্তাহে ২/৩ বার ব্যবহার করুন।

৪. কনুই ও হাঁটুর কালো দাগ
অনেকের কনুইয়ে ও হাঁটুতে কালো দাগ দেখা যায়। এগুলো দেখতে খুব খারাপ দেখায় যা আপনার সৌন্দর্যে ঘাটতির সৃষ্টি করে। তবে দুশ্চিন্তার কোনো কারন নেই। লেবুর রসে এমন গুণাগুণ রয়েছে যা ত্বকের কালো দাগ দূর করতে পারে ।

পদ্ধতি
কয়েকটি লেবুর টুকরো নিন। কালো দাগ যুক্ত স্থানে ঘষুন (১০/১৫ মিনিট)।নিয়মিত এক সপ্তাহ ব্যবহার করুন।

৫. পায়ের পাতার যত্ন
পায়ের পাতা কিংবা আঙ্গুলের ফাঁকে ময়লা জমলে তা দূর করার অনেক ঝামেলা। এর জন্য নিয়মিত পার্লারে যাওয়ার বিড়ম্বনা প্রায় সব নারীদেরই পোহাতে হয়।

পদ্ধতি
লেবুর টুকরো নিন। পায়ের পাতায় বা আঙ্গুলের ফাঁকে ঘষুন। তারপর জল দিয়ে ধুয়ে নিন। নিয়মিত করুন।

৬. ঠোঁটের যত্ন
শীতকালে নারী-পুরুষ সবারই ঠোঁট ফাটে। ঠোঁট থেকে আঁশের ন্যায় চামড়া ওঠে, এতে অনেক ব্যথা হয়। তবে এক্ষেত্রে লেবুর রস বেশ উপকারী। লেবুর রস ঘষলে পুরনো চামড়া উঠে নতুন গোলাপী চামড়া বের হবে।

পদ্ধতি
লেবুর টুকরো নিন। এর সাথে সামান্য চিনি যোগ করুন। কিছু সময় ডানে-বামে ঘষে ঘষে মালিশ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + 19 =