শৌচাগারে হবু বরের সেলফি, কনের হাতে নগদ পুরস্কার

স্বচ্ছ ভারত অভিযানে  অভিনব এক উদ্যোগ নিয়েছে মধ্যপ্রদেশ সরকার। সম্প্রতি জারি করা সরকারি নির্দেশনামায় বলা হয়েছে, হবু বরের বাড়িতে শৌচাগার আছে এর প্রমাণ দিতে পারলেই এই প্রকল্পের সুবিধা পাবেন কনে। সে  ক্ষেত্রে বরকে নিজের শৌচাগার সহ  সেলফি তুলে দিতে হবে। এটি দেখালেই কনে পুরস্কার হিসেবে পাবেন ৫১ হাজার টাকা।মুখ্যমন্ত্রী কন্যা বিবাহ বা নিকাহ প্রকল্পে মিলবে এই নগদ পুরস্কার।

সরকারি আধিকারিকদের সবসময় বাড়িতে বাড়িতে গিয়ে তদারকি করা সম্ভবপর হয় না বলেই এমন অভিনব নিয়ম চালু করা হয়েছে। শুধু গ্রামাঞ্চল নয়, এ একই নিয়ম চালু করা হয়েছে ভোপালের পুরসভা এলাকাতেও।

সম্প্রতি ভোপালের কেন্দ্রীয় গ্রন্থাগারে  গণবিবাহের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানে  বিয়ের সার্টিফিকেটের সঙ্গে শৌচাগারে বরের তোলা সেলফি যুক্ত ছিল। বিয়ের পাত্র পাত্রীকে জানিয়ে দেওয়া হয়েছিল, এই ছবি না দিলে  বিয়ে হবে না।

সমাজকল্যাণ দফতরের প্রিন্সিপাল সেক্রেটারি জেএন কানসোটিয়ারের মতে, ‘এতে খারাপ কিছু নেই। তবে এটি আরও ভালো ভাবেও করা যেত।’

২০১৩ সাল থেকে ভোপালে শৌচাগারের প্রকল্প চালু রয়েছে। তবে সম্প্রতি বরের সেলফি তোলার বিষয়টা সংযুক্ত করা হয়েছে। এর আগের  নিয়ম অনুযায়ী, বিয়ের ৩০ দিনের মধ্যে বরকে শৌচাগার নির্মাণ করতে হত। তবে এখন সে নিয়ম পালটে এই নতুন নিয়ম হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *