সপরিবারে বিশ্বভ্রমণ

বিশ্বভ্রমণের বিষয়টি বেশির ভাগ মানুষের কাছে স্বপ্নের মত। আর  তা যদি হয় পরিবার নিয়ে একই উড়োজাহাজে চড়ে তাহলে তো তা অলিক কল্পনা। কিন্তু এমন  কল্পনাকেই বাস্তবে রূপ দিয়েছে কানাডার পটার পরিবার। ১৪ মাস ধরে বিশ্বভ্রমণের পরিকল্পনা রয়েছে পরিবারটির সদস্যদের। এরই মধ্যে গত সাত মাসে তাঁরা প্রায় ২০টি দেশ ভ্রমণ করে ফেলেছেন।

ইয়ান পটার চার দশক ধরে ব্যক্তিগত বৈমানিক হিসেবে কাজ করছেন। তার মেয়ে সামান্থা ও সিডনি বৈমানিক। স্ত্রী মিশেল, ছেলে ক্রিস্টোফার ও দুই মেয়েকে নিয়ে গত বছরের ১৫ জুন ভ্যাংকুভার থেকে যাত্রা শুরু করেন ইয়ান। এর পর থেকে প্রায় প্রতিদিনই ভ্রমণ করে চলেছেন তারা। এরই মধ্যে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, বলিভিয়া, প্যারাগুয়ে, আর্জেন্টিনাসহ প্রায় ২০টি দেশ ভ্রমণ করেছেন তারা। অতিক্রম করেছেন ২৫ হাজার নটিক্যাল মাইল। 

ইয়ান বলেন, পাঁচজন যাত্রী, জরুরি সরঞ্জাম, প্রয়োজনীয়সংখ্যক লাগেজ বহন করা যাবে—এমন উড়োজাহাজ খুঁজে পাওয়া সহজ ছিল না। এরই মধ্যে তাঁদের চাহিদা অনুযায়ী একটি উড়োজাহাজ বিক্রির খবর পান ইয়ান। পাঁচ লাখ ডলারে উড়োজাহাজটি কিনে নেন তিনি। এরই মধ্যে ১৬০টি ভিন্ন বিমানবন্দরে অবতরণ করেছে এই পরিবার। ভ্রমণকালে দাতব্য সংস্থার জন্য ১০ লাখ ডলার সংগ্রহের পরিকল্পনা রয়েছে তাঁদের। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four + 17 =