সুগন্ধেই সুন্দর ঘর

দিনের শেষে অথবা কাজের শেষে, ঘরই আমাদের শান্তির জায়গা। পরিযায়ী পাখিরাও দিনান্তে নিশ্চিন্তে নীড়ের আশ্রয়ে ফিরে যায়। মানুষের ক্ষেত্রেও এ নিয়মের ব্যতিক্রম ঘটে না। নিশ্চিন্তের এই ঠিকানাই মনের মতো করে সাজিয়ে তোলেন। তবে চোখের আরামের জন্য দেখার সৌন্দর্য যতটা প্রয়োজন, ততটাই প্রয়োজন সুবাস। ঘরে ঢুকেই যদি সুন্দর একটা গন্ধ নাকে আসে তাহলে শুরুতেই মন ভাল হয়ে যেতে বাধ্য। তাই না?

কৃত্রিম উপায়ে ঘরে সুগন্ধ ছড়িয়ে দেওয়াই যায়। কিন্তু তাতে মন ভরে কি? তবে প্রাকৃতিক কিছু উপাদান ব্যবহার করেই আবাসস্থলের অন্দরে সুন্দর গন্ধ ছড়িয়ে দিতে পারেন।

১) সুগন্ধ ছড়ানোর আগে বাড়ির দুর্গন্ধ দূর করা প্রয়োজন। এর জন্য কী করতে হবে? নিয়মিত বাড়ির ডাস্টবিন পরিষ্কার করা দরকার।

২) বাড়ির একপাশে সুগন্ধী মোমবাতি রেখে দিতে পারেন। চাইলে ছোট্ট একটি কাঁচের বাটিতে খানিকটা জল দিয়ে তাতে ভাসিয়ে মোমবাতিটি রাখতে পারেন। এতে সুগন্ধও ছড়াবে, আর ঘরের সৌন্দর্যও বৃদ্ধি পাবে। চাইলে সুগন্ধযুক্ত ধূপকাঠিও ধরিয়ে রাখতে পারেন। তাতেও সারা ঘরে সুন্দর আবহ তৈরি হবে।

৩) শুকনো ফুলের পাপড়ি ব্যবহার করতে পারেন। যে কোনও ঘর সাজানোর সামগ্রী বিক্রির দোকানে তা পেতে পারেন।

৪) অনেকের বাড়িতে কার্পেট ও পাপোশ রাখা থাকে। এই জিনিসগুলি ময়লা ও দুর্গন্ধের আঁতুরঘর বলা যেতে পারে। তাই সবসময় এগুলি পরিষ্কার রাখা প্রয়োজন। 

৫) কিছু কিছু গাছ ঘরে থাকলে সুন্দর গন্ধ ছড়ায়, তেমন কিছু গাছ এবং সুগন্ধি ফুল গাছও পরিচ্ছন্ন টবে ঘরের কোনে রেখে দিলে সুন্দর গন্ধে ভরে থাকে ঘর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − 10 =