স্টক মার্কেট

বিজয় মুখোপাধ্যায় ##

ইতিপূর্বে আমরা Demat Account এর বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি। এবারের সংখ্যায় আমরা Stock Market এর দিকে গুটি গুটি পায়ে ঢোকার চেষ্টা করব। প্রথমেই বলে রাখা ভালো সরাসরি Stock এ Investment করতে গেলে Company সম্পর্কে খোঁজ খবর রাখার পাশাপাশি দেশীয় এবং আর্ন্তজাতিক বিভিন্ন ঘটনা প্রবাহের দিকে নজর রাখতে হবে।

কোন একটি Company –র নথিভুক্ত Share এর মোট বাজার মূল্যের উপর ভিত্তি করে Company গুলিকে তিনটি ভাগে ভাগ করা হয়।

১। Large Cap Company: – যাদের মোট Market Capital 20,000 কোটি টাকার সমান বা বেশি তারা হল Large Cap Company.

যেমন – Reliance Industries, Tata Consultancy Service (TCS), HDFC Bank, Infosys ইত্যাদি

২। Mid Cap Company: – যাদের মোট Market Capital 5,000 থেকে 20,000 কোটি টাকার মধ্যে তারা হল Mid Cap Company.

যেমন – Escorts, Relaxo Footware, Polycab India ইত্যাদি

৩। Small Cap Company: – যাদের মোট Market Capital 5,000 কোটি টাকার কম তারা হল Mid Cap Company.

যেমন – Delta Corp, IEX, Thyrocare ইত্যাদি

  • যারা market এ প্রথম পা রাখতে চলেছেন তাদের জন্য যে সকল Large Cap Company দীর্ঘদিন ধরে ধারাবাহিক ভাবে return দিয়ে আসছে এবং যে সকল Company – র product বা পরিসেবা আমরে সকালে ঘুম থেকে ওঠা থেকে শুরু করে রাতে শুতে যাওয়ার আগে পর্যন্ত ব্যবহার করি , সেই সকল Company তে ধাপে ধাপে অল্প অল্প করে বিনিয়োগ করা উচিত। বাজারে যখন বড় রকম পতন হয় সেই সময়ে সুযোগ বুঝে এই সকল Company তে বড় অঙ্কের বিনিয়োগ দীর্ঘমেয়াদে করা যেতে পারে।

Small Cap এবং Mid Cap Company গুলি চটজলদি return দেয় এবং তাদের মধ্যে কোন কোন Company অল্প সময়ের মধ্যে Multi fold return দিয়েছে এমনও নিদর্শন আছে। এই সকল Company তে বিনিয়োগ করার আগে Company profile সম্পর্কে যথেষ্ট পড়াশুনো করা দরকার। যদিও অনেক Small Cap Company ধাপে ধাপে Mid Cap এবং পরবর্তিতে Large Cap Company তে পরিণত হয়েছে, তাদের ব্যবসায় ধারাবাহিক সাফল্য এবং বিনিয়োগ কারীদের Company –র প্রতি আস্থার জন্য।

  • Stock market এ সফল বিনিয়োগকারী হওয়ার জন্য আরেকটি প্রয়োজনীয় গুন হল ভবিষ্যৎকে আগাম দেখতে পাওয়া। ধরুন আজকের দিনে আপনি এমন একটি Company তে বিনিয়োগ করলেন যারা তামাক জাত দ্রব্য বানায়। বাস্তব বিবেচনার উপর ভিত্তি করে বিশ্লেষন করলে দেখা যাবে এই জাতীয় Company থেকে ভালো return পাওয়ার সম্ভবনা বেশ কম। দেখুন না শুধুমাত্র Electric Vehicle segment এ জোর দিয়ে Tesla আজ পৃথিবীর বৃহত্তম market Cap এর অধিকারী Company.
  • Market এ যখন বিনিয়োগ করবেন তখন অবশ্যই সময়টি দীর্ঘমেয়াদী হওয়া উচিত, তাতে একধারে যেমন Capital Gain কম হয় পাশাপাশি ভালো লাভের মুখ দেখার সম্ভাবনা থাকে।

পরবর্তী সংখ্যা থেকে আমরা কোনও একটি Company profile কি ভাবে alalysis করতে হয় এবং কি কি indicator দেখে বিনিয়োগ করতে হয় সে বিষয়ে আলোচনা করব।    

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty + 7 =