স্মার্ট ফোন হ্যাক হলে বোঝার উপায়

আপনি সাধারণ মানুষ, নিশ্চিন্তে আছেন? সারা বিশ্বে শুধু জনপ্রিয় ব্যক্তিদেরই ফোন হ্যাক হয় না। হ্যাক হতে পারে যে কারও স্মার্টফোন।  হাজারও সাধারণ মানুষের স্মার্টফোন হ্যাক হচ্ছে প্রায়শই। তবে হ্যাক হওয়ার পরেও অনেকেই তা বুঝতে পারেন না। যা সত্যিই বিপজ্জনক। বিশেষ করে তরুণীদের জন্য যা খুব ভয়ানক। কেউ আবার বড়সড় ক্ষতি হয়ে যাওয়ার পরেই বুঝতে পারেন তার ফোন আদতে হ্যাক হয়েছিল। স্মার্টফোন হ্যাক হলে ডিভাইসের মধ্যে থাকা সব ধরনের তথ্য হ্যাকারের নিয়ন্ত্রণে চলে যায়। অনেকে আবার আর্থিক ক্ষতির সম্মুখীন হয়ে থাকেন। 

হ্যাকাররা আপনার ফোনের ক্যামেরা ব্যবহার করে আপনি কি করছেন, কোথায় যাচ্ছেন, কার সঙ্গে দেখা করছেন, তাও দেখে নিতে পারে। যদি কোনো স্মার্টফোন হ্যাক হয় তাহলে কিছু উপায়ে তা বোঝা যায়। তাই সবসময় নজরদারি রাখতে হয় ফোনে। অহেতুক কিছুর উপস্থিতি ফোনে এলেই তা এড়িয়ে যাওয়া যাবে না। নিজে না বুঝলে অভিজ্ঞদের পরামর্শ নিতে হবে।

দ্রুত ব্যাটারি ডাউন

স্মার্টফোনে হঠাৎ দ্রুত ব্যাটারি শেষ হয়ে যাচ্ছে। ফোনের ব্যাটারির ক্ষমতা নিয়মিত কমলে তা ধীরে ধীরেই কমতে থাকে। হুট করে ব্যাটারি কমলে বুঝতে হবে বেগতিক। হুট করেই ফোনের ব্যাটারি ব্যাকআপ কমে গেলে, আপনার ফোন হ্যাক হওয়ার সম্ভাবনা থাকে। হ্যাকাররা ব্যাকগ্রাউন্ডে অনেক অ্যাপ চালাতে থাকে। যার কারণে কমে যেতে পারে ফোনের ব্যাটারি ব্যাকআপ ক্ষমতা।

ধীরগতি হয়ে পড়া

কারণ ছাড়াই হঠাৎ আপনার ফোন ধীরগতির হয়ে গেলে স্মার্টফোন হ্যাকিং হওয়ার সম্ভাবনা থাকে। যার কারণে ব্রাউজারে ওয়েবপেজ ঠিকমতো আপলোড হয় না। বারবার ফোন নিজে থেকেই রিস্টার্ট হতে থাকে। ব্যাকগ্রাউন্ডে ম্যালিশিয়াস অ্যাপ চলার কারণেই এমন সমস্যা উদ্ভব হয়। হ্যাকাররা ব্যাকগ্রাউন্ডে ক্রিপ্টোকারেন্সি মাইনিংও চালাতে থাকে। যা আপনার প্রসেসরকে সারাক্ষণ ব্যতিব্যস্ত করে রাখে।

অযাচিত বিজ্ঞাপন

হ্যাকার আপনার ফোনে বিজ্ঞাপন দেখিয়ে রোজগারের পথ খুঁজে নেয়। যার কারণে ফোন হ্যাক হওয়ার কারণে বারবার ফোনে বিজ্ঞাপনের উপস্থিতি বেড়ে যায়। 

এমনকি নোটিফিকেশনে বা ফুল স্ক্রিনে বিজ্ঞাপন চলে আসে অনেক সময়। হঠাৎ ফোনে এ ধরনের সমস্যা দেখা গেলে বুঝবেন, আপনার ফোনে অ্যাডওয়্যার অ্যাটাক করেছে। এটিও এক ধরনের হ্যাকিং। নিয়মিত নজর রাখবেন স্মার্টফোনের অযাচিত কিছু দৃশ্যমান হচ্ছে কি না। আর ২৪ ঘণ্টায় অন্তত একবার ভাইরাস স্ক্যানার দিয়ে স্মার্টফোন স্ক্যান করিয়ে নেওয়া ভাল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − two =