হোয়াটসঅ্যাপে নতুন বৈশিষ্ট

বেশ কিছু নতুন বৈশিষ্ট্য আসতে চলেছে হোয়াটসঅ্যাপে। ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপের নবতম সংরক্ষণগুলোতে মেসেজের প্রতিক্রিয়ায় ‘ইমোজি রিয়াকশন’ দেওয়ার ব্যবস্থা চালু করেছে মেটা কর্তৃপক্ষ। মেটার অপর অ্যাপ ইনস্টাগ্রামে বেশ কিছু দিন আগে থেকেই ছিল এই ব্যবস্থা। এবার থেকে হোয়াটসঅ্যাপেও এই সুবিধা থাকবে।

টেলিগ্রাম, আই মেসেজের মতো প্রতিযোগী অ্যাপগুলোতে এই ব্যবস্থা ছিল আগে থেকেই। প্রতিযোগিতায় টিকে থাকতে তাই বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য নিয়ে আসছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। এবার হোয়াটসঅ্যাপেও পূর্ববর্তী মেসেজের সঙ্গে জুড়ে দেওয়া যাবে হাসি, দুঃখ, ভালবাসা ও বিস্ময়ের মতো অনুভূতি সূচক হরেক রকমের ইমোজি। বেশ কয়েক মাস ধরেই এই বৈশিষ্ট্যটির পরীক্ষামূলক প্রয়োগের পর অবশেষে হোয়াটসঅ্যাপের সব  ক’টি সংস্করণেই যুক্ত হতে চলেছে এই নয়া বৈশিষ্ট্য। রিয়াকশন দেওয়ার জন্য পূর্ববর্তী মেসেজটিকে একটু বেশিক্ষণ ছুঁয়ে থাকতে হবে। আর তাতেই পর্দায় ভেসে উঠবে ইমোজির বিকল্পগুলো। সেখান থেকে পছন্দের ইমোজি বেছে নিতে পারবেন ব্যবহারকারী।

এখানেই শেষ নয়।এবার থেকে হোয়াটসঅ্যাপে সর্বোচ্চ ২ গিগাবাইট মেমোরির ফাইল আদান-প্রদান করা যাবে বলেও মেটা সূত্রে জানা গেছে। বর্তমানে ১০০ মেগাবাইটের বেশি মেমোরির কোনও ফাইল আদান-প্রদান করা যায় না হোয়াটসঅ্যাপে। ফলে বৃহৎ ফাইল আদানপ্রদানে আর কোনও সমস্যা থাকবে না ব্যবহারকারীদের। তবে আপাতত শুধু ডকুমেন্ট জাতীয় ফাইলের ক্ষেত্রেই সীমাবদ্ধ থাকছে এই সুবিধা।

বদল আসছে হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরির নিয়মেও। এত দিন সর্বোচ্চ ২৫৬ জন থাকতে পারতেন একটি গ্রুপে। ধাপে ধাপে সেই সংখ্যা বাড়িয়ে ৫১২ জন অর্থাৎ দ্বিগুণ করা হবে বলেও জানা গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 4 =