আর্থিক সঙ্কটে এক টাকার থালি, সকলকে এগিয়ে আসার আহবান

মনে আছে এক টাকার থালির কথা। এই অবেক্ষণের পাতাতেই আমরা তুলে ধরেছিলাম মাত্র এক টাকার বিনিময়ে খাবার পাওয়ার কথা। বারাসত হাসপাতালের সামনে প্রায় এক বছর ধরে হাসপাতালে আসা সাধারণ মানুষ তথা স্থানীয় দুস্থদের জন্য এই খাবারের ব্যবস্থা করেছে ড্রিমার ট্রাস্ট নামে একটি স্বেচ্ছাসেবী সংস্থা। গত মে মাস থেকে চলছে এই পরিষেবা। আপাতত প্রতিদিন কমবেশি ২০০ থেকে ২৫o জন মানুষ এই খাবার খান। অর্থের অভাবে এখন সমস্যায় এই এক টাকার থালি।

বছর তিনেক বয়স এই সংস্থার। বারাসতের যুবক মিঠু চৌধুরীর উদ্যোগে লক ডাউনের সময় খাবারের প্যাকেট দেওয়ার মাধ্যমে শুরু হয় এই কাজ। তখন খাবারের প্যাকেট দেওয়া হলেও এখন আর প্যাকেট দেওয়া হয়না, পরিবর্তে খাবারের থালি দেওয়া হয়। তবে এই খাবার পেট ভরে খেতে পারেন সকলেই, চাইলে যতবার খুশি দেওয়া হয়। তবে বাড়িতে নিয়ে যেতে দেওয়া হয় না। ভাত ডাল তরকারি তো থাকেই, মাঝে মধ্যে থাকে মাছ, মাংস এমনকি বিরিয়ানিও। সবই এক টাকার বিনিময়ে।

কিন্তু প্রতিদিন এত খাবার দেওয়ার অর্থ আসে কোথা থেকে? চলছে কি ভাবে? সংস্থার কর্মীদের মতে নিজেদের দেওয়া অর্থই মূল যোগান, তার সঙ্গে আছে কিছু মানুষের ভালবাসা। যে যেমন ভাবে পারেন সাহায্য করেন তা দিয়েই চলে যাচ্ছে আপাতত। কিন্তু ক্রমশ যোগান কমছে অর্থের, ফলে অনিশ্চিত হয়ে পড়ছে এই এক টাকার বিনিময়ে থালির ভবিষ্যৎ। তাই তারা সকলের কাছেই সাহায্যের জন্য আহ্বান জানিয়েছেন।

এক টাকায় দেওয়া হলেও খাবারের গুণগত মান নিয়ে কোনও আপোষ করা হয় না বলে দাবি করলেন মিঠু। তার মতে আমরা বাজারের ভাল জিনিস দিয়েই সব রকম পরিচ্ছন্নতা মেনে রান্না করি। যদি কেউ চান তাহলে খাবার তৈরি থেকে পরিবেশন সবই তাকে সাদরে দেখাতে তৈরি ড্রিমার ট্রাস্ট। সংস্থার সকলেই তাই আগ্রহীদের আমন্ত্রণ জানিয়েছেন তাদের দফতরে এসে গোটা বিষয়টা খতিয়ে দেখে তবেই যে কোনও সাহায্য করবার জন্য।  

 পরিকল্পনা ছিল এই খাবারের পরিমান এবং পরিবেশনের জায়গা আরও বাড়ানোর, যাতে আরও বেশি সংখ্যক মানুষ এই পরিষেবা পেতে পারেন। পাশাপাশি দুঃস্থ ছাত্রছাত্রীদের নিয়েও কাজ করবার স্বপ্ন দেখছে ড্রিমার ট্রাস্ট। তবে সেক্ষেত্রে অবশ্যই  দরকার আপনার আমার সাহায্যও।  

আপনারা কেউ যদি ড্রিমার ট্রাস্ট- এর পাশে দাঁড়াতে চান, সাহায্য করতে চান তাহলে নিচে তথ্য দেওয়া রইল। চাইলে নিজেরা গিয়ে দেখেও আসতে পারেন সব কিছু। আমরাও চাই স্বপ্ন দেখাচ্ছে যারা তাদের স্বপ্নও সফল হোক আগামীতে। সাধ্য মত পাশে থাকুন আপনারা।

যোগাযোগের ঠিকানাঃ

Dreamer Trust

Rani Park Road

Near Rani Park Club

Madhyamgram,

Kolkata- 700129

West Bengal

Call@ +91 90 73 73 38 35

Web: www.dreamertrust.org

E-mail: contact@dreamertrust.org

FB: www.fb.com/DreamerTrust

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

7 − 2 =