আলু রেশমি দম

বাংলা জুড়ে চলছে অবেক্ষণ সেরা রাঁধুনি ২০১৫, প্রতিযোগিতা। পশ্চিমবঙ্গের বিভিন্ন শহরে কয়েক মাস ধরে চলছে এই প্রতিযোগিতা। বর্ধমানের বুদবুদ পর্বে এই প্রতিযোগিতায় প্রথম হয়েছেন সঞ্চিতা হাজরা(গুই)। তার সৃষ্ট দারুণ স্বাদের সেই আলুর দমের পোশাকি নাম আলু রেশমি দম। আপনাদের জন্য দেওয়া হল সেই রান্নারই রেসিপি।

আলু রেশমি দম
কি লাগবেঃ
আলু ( ৫০০ গ্রাম), পেঁয়াজ( ৪০০ গ্রাম), রসুন( ৪-৫ কোয়া), কাঁচা লঙ্কা( ২ টি), ধনে পাতা, হলুদ, সরষের তেল, লবঙ্গ, এলাচ, দারচিনি, গোলমরিচ, কাজু, কিসমিস, ক্যাপসিকাম, নুন, চিনি, টমেটো সস্, গরম মশলা।

কি ভাবে বানাবেনঃ
প্রথমে আলুর খোসা ছাড়িয়ে হালকা নুন হলুদ দিয়ে মেখে নিতে হবে। তারপর আলু সিদ্ধ করে নিতে হবে। এমন ভাবে সিদ্ধ করতে হবে যেন আলু না ভেঙে যায়। এরপর কড়াইতে সরষে বা সাদা তেল দিয়ে তাতে সামান্য চিনি, দারচিনি গুঁড়ো, ছোট এলাচ, তেজপাতা দিয়ে তাতে পেঁয়াজ দিতে হবে। পেঁয়াজ ভাজা হয়ে গেলে তাতে আদা, পেঁয়াজ, রসুন এবং কাঁচা লঙ্কা বাঁটা দিয়ে ভালো করে মশলা কষতে হবে। মশলা কষতে কষতেই ভেজে সিদ্ধ করে রাখা আলু দিয়ে দিতে হবে। তার সঙ্গে পরিমান মত নুন, হলুদ, টমেটো সস্‌ দিয়ে ভালো করে কষে নিতে হবে যাতে মশলার গন্ধ না আসে। এরপর পরিমান মত জল দিয়ে কড়াই ঢাকা দিয়ে গ্যাসের তাপ কমিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিতে হবে। জল মরে মাখা মাখা হলে তাতে টক দই দিয়ে কাঁচা লঙ্কা চিরে দিয়ে নামিয়ে নিতে হবে। এবার কড়াইয়ে নতুন তেল দিয়ে তাতে সরু করা কাটা পেঁয়াজ এবং ক্যাপসিকাম দিয়ে ভেজে নিতে হবে। পরিবেশনের আগে এই ভাজা পেঁয়াজ এবং ক্যাপসিকাম তাতে ছড়িয়ে দিতে হবে। কাঁচা ধনে পাতা ও কাজু বাদাম দিয়ে দিয়ে সাজিয়ে নিলে ব্যাপারটা আরও দৃষ্টি নন্দন হবে। সঙ্গে একটু স্যালাড দিয়ে পরিবেশন করলে নিমেষে উড়ে যাবে এই আলু রেশমি দম।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + four =