গরমে ঠাণ্ডা রাখবে এই সবজি

বাহ্যিক তাপমাত্রা বৃদ্ধির কারণে গরমে শরীরের তাপমাত্রাও বেড়ে যায়। এতে হজমেও নানা ধরনের সমস্যা হয়। এই সময়ে সুস্থ থাকতে খাদ্যতালিকায় কিছু পরিবর্তন আনা জরুরি৷ ফলের পাশাপাশি এই সময় শরীর ঠাণ্ডা রাখতে খেতে পারেন কিছু সবজিও।

লাউয়ে ৯২ শতাংশ জল থাকে। এতে একেবারেই ফ্যাট নেই। লাউয়ে সোডিয়াম, ক্যালসিয়াম, আয়রন, জিঙ্ক ও ম্যাগনেশিয়াম থাকায় এটি শরীরের জন্য খুবই উপকারী। এতে থাকা ফাইবার শরীরে আর্দ্রতা বজায় রাখে। 

গরমে শরীর ঠাণ্ডা রাখতে শশার জুড়ি নেই। এতে শতকরা ৯৬ ভাগ জল থাকে। গরমে শরীরের জলের ঘাটতি পূরণে সালাড হিসেবে কিংবা এমনিতেও শশা খেতে পারেন। 

ঢেঁড়শে প্রচুর পরিমাণে দ্রবণীয় ও অদ্রবণীয় ফ্যাট থাকে৷ এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ওজন নিয়ন্ত্রণে ভূমিকা রাখে৷ সেই সঙ্গে রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করে। গরমে এটি শরীর ঠাণ্ডা রাখতেও কার্যকরী। 

করলায় থাকা ফাইবার ও ইনসুলিন রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে৷ এতে খুব কম পরিমাণে ক্যালরি থাকায় এটি ওজন নিয়ন্ত্রণেও বেশ কার্যকরী। গরমে করলা খেলে শরীরে আর্দ্রতা বজায় থাকে।

মিষ্টি আলুতে শতকরা ৭০ ভাগ জল থাকে। বিভিন্ন পুষ্টি উপাদানে ভরপুর এই সবজিটি গরমে শরীর ঠাণ্ডা রাখতে সাহায্য করে। 

ব্রকলিতে শতকরা ৯০ ভাগ জল থাকে। গরমে শরীর ঠাণ্ডা রাখতে ব্রকলি দারুণ কার্যকরী। গরমের তাপমাত্রা থেকে শরীর ঠাণ্ডা রাখতে নিয়মিত রান্না অথবা সিদ্ধ ব্রকলি খেতে পারেন।  

এছাড়াও পটল, চিচিঙ্গে এসব সবজিতে থাকা বিভিন্ন উপাদান হজমে সাহায্য করে। সেই সঙ্গে শরীরও ঠাণ্ডা রাখে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × two =