গরমে সুস্থ রাখবে যে সব খাবার

ক্রমশ বাড়ছে গরম। গ্রীস্মের এই দিনগুলোতে গরম আরও বাড়বে বৈকি। এ সময় সুস্থ থাকতে হলে তৈলাক্ত, ভাজাপোড়া, মসলাযুক্ত খাবার ত্যাগ করাই ভাল। শুধু সুস্থ থাকাই নয়,  ওজন নিয়ন্ত্রণে রাখতেও বেশি করে ঠান্ডা জাতীয় ও আরামদায়ক খাবার গ্রহণ করতে হবে।

শরীর সুস্থ রাখতে খাদ্যতালিকায় রাখুন খাবারগুলি-

ডাবের জল

গরমে ডাবের জলের কোনো বিকল্প নেই। এটি ইলেকট্রোলাইটে ভরপুর, যা শরীর আর্দ্র রাখার পাশাপাশি শক্তিও জোগায়। আবার অ্যান্টিঅক্সিডেন্টের ভালো উৎস এই ডাবের জল।

তরমুজ

মিষ্টি এবং সুস্বাদু এই ফলের পুরোটাই পানি ও পুষ্টিতে ভরপুর। মিষ্টিজাতীয় কিছু খেতে চাইলে তরমুজ খেতে পারেন। এটি আপনাকে চিনি খাওয়া থেকে বিরত রাখবে ও গরমে শরীরে প্রশান্তি নিয়ে আসবে।

দই

বিভিন্ন পুষ্টি উপাদানে ভরপুর দই, যা হজম প্রক্রিয়ার উন্নতি ঘটাতে সহায়ক। দইয়ে থাকা উপকারী ব্যাকটেরিয়া অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি ঘটাতে সহায়তা করে।

শশা

গরমকালের বেশ জনপ্রিয় খাবার শশা। সালাদ, জুস, পানীয়, রায়তা তৈরিতে এটি ব্যবহার করতে পারেন। শশার ৯৫ শতাংশ শুধু জল। ১০০ গ্রাম শশায় মাত্র ৬ ক্যালোরি রয়েছে। ডায়েটকারীদের জন্য এটি চমৎকার খাবার।

পুদিনা

গরম প্রতিরোধক দৈনন্দিন খাবার তৈরিতে পুদিনা ব্যবহার হয়। এটি শরীর সতেজ রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। পাশাপাশি হজম প্রক্রিয়ার উন্নতি ঘটায় ও শীতল নিশ্বাসে সহায়তা করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen − 9 =