চড় মারার জন্য কর্মী নিয়োগ

শুধুমাত্র চড় মারার জন্য নিয়োগ করা হয়েছে কর্মী! এর আগে কোথাও এমন অদ্ভুত নিয়োগের কথা বোধহয় শোনা যায়নি। অবিশ্বাস্য মনে হলেও এমনটাই করেছেন এক প্রযুক্তি সংস্থার প্রধান কর্মকর্তা। ভারতীয় বংশোদ্ভূত মণীশ শেঠি একটি প্রযুক্তি সংস্থার সিইও। ফেসবুকের আসক্তি কাটিয়ে কাজে মগ্ন থাকতে চাইতেন তিনি। ২০১২ সালে তিনি উপলব্ধি করেন, ফেসবুকে অতিরিক্ত সময় কাটানোয় তার কাজের গতি কমে যাচ্ছে। এই সমস্যা থেকে মুক্তি পেতে উপায় খুঁজছিলেন মণীশ। শেষমেশ ঠিক করেন ফেসবুক থেকে বিরত রাখতে কর্মী ভাড়া করবেন। করলেনও তাই।

ফেসবুকে মণীশ লেখেন, ‘ক্রেগসলিস্ট থেকে এক নারীকে ভাড়া করেছি। যত বার আমি ফেসবুক ব্যবহার করব, তত বার আমাকে থাপ্পড় মেরে সচেতন করবেন। এতে কাজের গতিও বাড়বে। আর ফেসবুকে আসক্তিও কমবে’।

মণীশ আরও জানিয়েছেন, চড় মারার জন্য ওই নারীকে ঘণ্টায় ৮ ডলার দিতেন। এবং ফলস্বরূপ দেখা যায় কয়েক দিনের মধ্যেই তার কাজে বেশ গতি এসেছে। সম্প্রতি ফেসবুকে তার সেই বিচিত্র নিয়োগের কথা প্রকাশ্যে এনেছেন মণীশ। কাজের প্রতি তার নিষ্ঠা এবং কাজকে অগ্রাধিকার দিতে, ফেসবুককে ধারে কাছে ঘেঁষতে না দেওয়ার যে প্রচেষ্টা তাতে মুগ্ধ হয়েছেন স্পেসএক্স এবং টেসলা’র সিইও ইলন মাস্ক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × five =