ছেঁড়া জিন্সের প্যান্ট বিক্রি হল প্রায় ৬৩ লক্ষ টাকায়!

 ময়লা-ছেঁড়া-ফাটা পুরনো একটি প্যান্ট। ডেনিমের এই প্যান্টের দাম নাকি ৬৩ লক্ষ টাকা!  কিন্তু কি আছে এই প্যান্টে, যে এত দাম উঠল? এটি কি কোনও সেলিব্রিটির ব্যবহৃত? নাকি এর মধ্যে আছে বহু মূল্য কিছু? সম্প্রতি লিভাইস কোম্পানির একটি প্যান্ট আলোচনায় উঠে এসেছে। আমেরিকায় নিলাম হয়েছে প্যান্টটি নিয়ে। বর্ণবাদী স্লোগান সম্বলিত ওই প্যান্টের দাম উঠেছে ৭৬ হাজার মার্কিন ডলার, যা ভারতীয় মুদ্রায় প্রায় ৬৩ লক্ষ টাকা। তবে এতেই হয়নি, বিভিন্ন শুল্ক, কর ইত্যাদি মিলিয়ে ক্রেতাকে আরও বেশ কয়েক লক্ষ টাকা এর পিছনে খরচ করতে হয়েছে। কিন্তু এই প্যান্টটির কেন এত দাম? কারণ এটি এখনও পর্যন্ত পাওয়া সবচেয়ে পুরনো জিন্স প্যান্টের একটি এবং ডেনিম প্রস্তুতকারক আন্তর্জাতিক কোম্পানি লিভাইসের তৈরি সবচেয়ে পুরনো জিন্সগুলোর একটি এটি।

কত বয়স হতে পারে এই জিন্সের? বিশেষজ্ঞদের মতে প্রায় ১৮৮০ সাল নাগাদ বানানো এই প্যান্ট। ডেনিমের ইতিহাস-চর্চাবিদ মাইকেল হ্যারিস সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এখনও পর্যন্ত যত পুরনো জিন্স পাওয়া গেছে, তার মধ্যে এই প্যান্টটিই সবচেয়ে প্রাচীন। এটি লিভাইসের একেবারে গোড়ার দিকের প্যান্ট। তখন কোমরে ফাঁস দেওয়া জিন্স বিক্রি করত লিভাইস। এটিও তেমনই একটি জিন্স। কাইলে হুপার্ট নামের একজন এই জিন্সটি কিনেছেন। তিনি এর আগে এই ধরনের ভিনটেজ বহু জামাকাপড় কিনেছেন। এবং নানা দেশে তিনি এই জাতীয় জামাকাপড় পাঠানও। তিনিও জানিয়েছেন, এটি তার সংগ্রহের অন্যতম একটি নিদর্শন হিসেবেই থাকবে। তার নিজের সংগ্রহে এত প্রাচীন কোনও কিছুই নেই।

মাইকেল হ্যারিসই জানিয়েছেন, এটি কয়েক বছর আগে একটি পরিত্যক্ত খনি থেকে পাওয়া যায়। বহু বছর আগে আমেরিকার সেই খনিটি বন্ধ করে দেওয়া হয়েছিল। সেই সময়ে শক্ত জিন্সের প্যান্ট বানানো হত খনি শ্রমিকদের জন্য। কারণ পাতলা প্যান্ট বেশি দিন টিকত না তাদের। সেই কারণেই এই ধরনের প্যান্টের প্রচলন শুরু হয়। আমেরিকার জামাকাপড়ের ইতিহাসে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ এক অংশ। সেই ইতিহাসেরই গুরুত্বপূর্ণ অধ্যায়ে থেকে যাবে এই প্যান্ট। তার দামও একটা বড় কারন। 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five × 5 =