দুইয়ের নামতা জানেন না পাত্র, মালা বদলের আগে বিয়ে বাতিল পাত্রীর

বিয়ে বাড়ি ভর্তি লোক, এরই মাঝে ছাঁদনাতলায় হাজির পাত্র পাত্রীও। মালাবদল হব হব, এমন সময় কি মনে হতে পাত্রকে দুইয়ের ঘরের নামতা বলতে বললেন পাত্রী। না, পাত্র অতটা অঙ্কবিদ নন, তিনি দুইয়ের ঘরের নামতা বলে উঠতে পারেননি। হতবাক পাত্রী মালা ফেলে সটান জানিয়ে দিলেন এমন অশিক্ষিতকে বিয়ে করতে পারবেন কিনা। ঘটনাটি ঘটেছে উত্তরপ্রদেশের মাহোবা এলাকায়।

অঙ্কের প্রাথমিক জ্ঞান নেই, এমন ছেলের সঙ্গে ঘর করবেন না পাত্রী। তাই পাত্র অঙ্ক জানেন কি না, মালাবদলের ঠিক আগ মুহূর্তে যাচাই করে নিতে চেয়েছিলেন কনে। তাই গলায় মালা পরানোর আগে পাত্রকে বলেছিলেন দু’য়ের ঘরের নামতা বলতে। পাত্র সেটুকুও বলতে না পারায় মালা ফেলে দিয়ে বিয়ের মণ্ডপ থেকে বেরিয়ে গেলেন পাত্রী। পাত্র চিন্তাও করতে পারেননি, সামান্য অঙ্কের প্রশ্ন তার বিয়ে ভেস্তে দিতে পারে। কিন্তু বাস্তবে তেমনই ঘটল। 

বরযাত্রী সঙ্গে নিয়ে রাজকীয় বেশে বিয়ে করতে এসেছিলেন পাত্র। সবই ঠিক চলছিল, কিন্তু মালাবদলের আগে হঠাৎই দু’য়ের ঘরের নামতা জিজ্ঞাসা করতেই ঘটল বিপত্তি।

স্থানীয় প্রশাসন জানিয়েছে, দুই বাড়ির অভিভাবকরা দেখাশোনা করে বিয়ে ঠিক করেছিলেন। কিন্তু পাত্রীর বাড়ির লোকের অভিযোগ পাত্রের শিক্ষাগত যোগ্যতা নিয়ে তাদের অন্ধকারে রাখা হয়েছিল। পাত্রীর বোনের মতে তার দিদি যথেষ্ট সাহসী, তাই বিয়ের মণ্ডপ থেকেই জানিয়ে দিতে পেরেছে, সে বিয়ে করবে না। তারাও এই সিদ্ধান্তকে সমর্থন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 × three =