বিশ্বের সব চেয়ে দামী প্লেন কার দখলে?

বিশ্বজুড়ে বহু সংখ্যক ধনকুবের রয়েছেন। তাদের মধ্যে ইলন মাস্ক, বিল গেটস, ওয়ারেন বাফেট, জেফ বেজোস, মার্ক জাকারবার্গ অন্যতম। ভারতেও রয়েছে মুকেশ আম্বানি, রতন টাটা ও গৌতম আদানির মত বেশ কিছু ধনকুবের । লক্ষ কোটি মার্কিন ডলারের মালিক তারা। বিলাসবহুল জীবনযাপন তাদের। দামি দামি গাড়ি থেকে ব্যক্তিগত বিমান—সবই আছে তাদের কাছে। কিন্তু অবাক করা বিষয় হল- বিশ্বের সবচেয়ে দামি ব্যক্তিগত প্লেনটি এই ধনকুবেরদের কারও হাতে নেই।

এটি আছে সৌদি আরবের রাজপুত্র ও ব্যবসায়ী আল ওয়ালিদ বিন তালাল আল সৌদের কাছে। এই প্লেনের দাম  ভারতীয় মুদ্রায় প্রায়  ২২৫৪ কোটি টাকারও বেশি। 

জানা গেছে, সৌদির রাজপুত্রের ব্যক্তিগত প্লেনটি বোয়িং ৭৪৭-এর। এর বাজার মূল্য ২২৫৪কোটি টাকার মধ্যে হলেও কিন্তু সব মিলিয়ে মোট মূল্য ছাড়িয়েছে  চার হাজারের উপর। কেন বাড়তি দাম?

মূলত এ প্লেনটিকে আরও বিলাসবহুল করার কারণে দাম বেড়েছে। চোখ ধাঁধানো অন্দরসজ্জার ফলেই জেটটির দাম এখন আকাশছোঁয়া।

এই প্লেনে অন্তত ৮০০ জন একসঙ্গে যেতে পারেন। এছাড়া রয়েছে ১০ আসনের ডাইনিং হল, বিলাসবহুল বেডরুম, নামাজের ঘর। রয়েছে হোম থিয়েটার ও স্পা। এছাড়া ‘স্টিম বাথ’-এর জন্য রয়েছে আলাদা ঘর।

মার্কিন ধনকুবের ইলন মাস্ক ও বিল গেটস এবং জেফ বেজোসদের কাছেও ব্যক্তিগত প্লেন আছে। এদিকে ভারতীয় শিল্পপতি মুকেশ আম্বানি ও গৌতম আদানিরও ব্যক্তিগত প্লেন আছে। সেগুলো বিলাসবহুল হলেও সৌদি যুবরাজের এই প্লেনের দাম তাদের প্লেনের চাইতে অনেকটাই  বেশি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 + seven =