যানবাহনের জানার কথা

আমাদের এই বিভাগটি অন্য বিভাগের চাইতে একটু আলাদা। এই বিভাগের আলোচ্য বিষয় পথে চলার জন্য বিভিন্ন প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ নিয়ম বা আইন সম্পর্কে জানা। পাশাপাশি যানবাহন সংক্রান্ত যে বিভিন্ন নিয়ম-কানুন রয়েছে তাও জেনে রাখা। এই বিভাগে আপনাদের পাঠানো প্রশ্নগুলি নিয়ে আলোচনা করবেন সুনীত চক্রবর্তী। যিনি ব্যাক গিয়ারে কলকাতা থেকে মুম্বাই বা কলকাতা থেকে ওয়াঘা সীমান্ত পর্যন্ত গাড়ি চালিয়ে জাতীয় রেকর্ড করেছেন।

প্রশ্নঃ একটি মোড়ের মাথায় আমার গাড়ি থেমেছে। আমার ডানদিকে আরও একটি গাড়ি দাঁড়িয়ে আছে। সবুজ সঙ্কেত পেয়ে কে আগে যাবে ?
উত্তরঃ ডান দিকের গাড়িটাই আগে যাওয়া উচিত। তাকে সেই সুযোগ না দিলে দুর্ঘটনা হতে পারে।
প্রশ্নঃ রাতের বেলা বা ভোর বেলা ঘন কুয়াশার মধ্যে দিয়ে গাড়ি চালাতে হচ্ছে। সামনে তেমন ভাল দেখা যাচ্ছে না। তেমন অবস্থায় পড়লে কি করা উচিত ?
উত্তরঃ প্রথমেই সব কটি আলো জ্বেলে দিন। তারপরে হর্ন দিতে দিতে ধীরে ধীরে গাড়ি চালান। বিপদের সম্ভাবনা বেশি থাকায় এই পরিস্থিতিতে যথেষ্ট সতর্ক থাকা প্রয়োজন।
প্রশ্নঃ গাড়ি চালানোর সময় একটি মোড় অতিক্রম করছি, সবুজ আলো জ্বলছিল হঠাৎ হলুদ আলো জ্বলে উঠল। আমি কি ধীরে যাব না গাড়ি গতি থামিয়ে দেব ?
উত্তরঃ হলুদ আলো মানে আপনাকে সতর্ক করা হচ্ছে বা সঙ্কেত দেওয়া হচ্ছে থামার জন্য। তাই এ ক্ষেত্রে সঙ্গে সঙ্গে গাড়ি থামিয়ে দিতে হবে।
প্রশ্নঃ সবুজ আলোর সংকেত পেয়ে একটি পথের মোড়ে বাঁদিকে গাড়ি ঘোরাচ্ছি। কয়েক গজ এগিয়ে যাওয়ার পরই হঠাৎ আলো সবুজ থেকে লাল হয়ে গেল। তখন কি করা কর্তব্য ?
উত্তরঃ সব চেয়ে আগে দেখতে হবে বাঁদিকের পথে কি ধরনের বা কতগুলি গাড়ি আছে। তারপর ধীরে ধীরে অবস্থা অনুযায়ী চালিয়ে বাঁদিকে ঘুরতে হবে। গাড়ি হঠাৎ থামালে পিছনের গাড়ির সঙ্গে ধাক্কা লাগতে পারে তা মনে রাখতে হবে।

পরের সংখ্যাতেও থাকবে এমন নানা প্রশ্ন এবং তার উত্তর। প্রশ্ন পাঠাতে পারেন আপনিও। [email protected] – এ মেইল করে দিন আপনার প্রশ্ন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *