দম এ কাশ্মীরী

শুরু হয়েছে অবেক্ষণ সেরা রাঁধুনি ২০১৫, প্রতিযোগিতা। দক্ষিণবঙ্গের বিভিন্ন শহরে প্রায় তিন মাস ধরে চলবে এই প্রতিযোগিতা। পুরুলিয়া পর্বে দারুণ স্বাদের এক আলুর দম বানিয়ে জয়ী হয়েছেন কবিতা চট্টোপাধ্যায়। তার সৃষ্ট আলুর দমের পোশাকি নাম দম এ কাশ্মীরী। আপনাদের জন্য দেওয়া হল সেই রান্নারই রেসিপি।
দম এ কাশ্মীরী
কি লাগবেঃ
আলু ( ৩৫০ গ্রাম), পেঁয়াজ( ২৫০ গ্রাম), রসুন( ৪-৫ কোয়া), শুকনো লঙ্কা( ২ টি), ধনে পাতা, টমেটো, হলুদ, সরষের তেল, লবঙ্গ, এলাচ, দারচিনি, গোলমরিচ, কাজু, কিসমিস, ক্যাপসিকাম, নুন, চিনি, দই( ৫০ গ্রাম), ফ্রেশ ক্রিম, টমেটো সস্, গরম মশলা।

কি ভাবে বানাবেনঃ
প্রথমে আলুর খোসা ছাড়িয়ে আধ সিদ্ধ করে গরম নুন জলে ভিজিয়ে রাখতে হবে ২ ঘন্টা। কড়াইতে তেল গরম করে কিছু পেঁয়াজ কুচি কড়া করে ভেজে তুলে রাখতে হবে। ওই তেলেই লবঙ্গ এলাচ, দারচিনি, গোল মরিচ দিয়ে একটু নেড়েচেড়ে রসুন কুচি দিতে হবে। এরপর একটু পেঁয়াজ কুচি দিয়ে মশলাটা নাড়তে হবে। এবার ওই মশলাতেই পরিমান মত কাজু, কিসমিস, ক্যাপসিকাম, টমেটো, নুন, হলুদ, শুকনো লঙ্কা দিয়ে ভাল করে নাড়তে হবে। মশলাটা ভাল করে কষা হয়ে গেলে আলুগুলো ওর ভিতরে দিয়ে দিন। এবার একটা বাটিতে দই, ফ্রেশ ক্রিম, একটু টমেটো সস একসঙ্গে মেখে কড়াইতে দিয়ে দিতে হবে। এবার সামান্য চিনি ও ধনে পাতা কুচি দিয়ে নাড়তে থাকুন। মশলা একটু শুকনো হয়ে এলে আঁচ থেকে নামিয়ে নিন। পাত্রে ঢেলে ভাজা গরম মশলা গুড়ো ওর ওপরে ছড়িয়ে দিতে হবে। এরপর ভেজে রাখা লালচে পেঁয়াজগুলো ছড়িয়ে দিন ওপরে। ব্যাস এবার তৈরি ‘দম এ কাশ্মীরী’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *