দম টিউবেরোসাম

শুরু হয়েছে অবেক্ষণ সেরা রাঁধুনি ২০১৫, প্রতিযোগিতা। দক্ষিণবঙ্গের বিভিন্ন শহরে প্রায় তিন মাস ধরে চলবে এই প্রতিযোগিতা। ১৫ ই মার্চ দমদম ক্যান্টনমেন্টে চন্দ্রনাথ আবাসনের বসন্ত উৎসব প্রাঙ্গন থেকে এই অভিনব জিভে জল আনা প্রতিযোগিতার সূচনা। দমদম পর্বে ফাটাফটি এক আলুর দম বানিয়ে জয়ী হয়েছেন অনিন্দিতা ভট্টাচার্য। তার সৃষ্ট আলুর দমের পোশাকি নাম দম টিউবেরোসাম। আপনাদের জন্য দেওয়া হল সেই রান্নারই রেসিপি।

দম টিউবেরোসাম

অনিন্দিতা ভট্টাচার্য

কি লাগবেঃ
আলু ৫০০ গ্রাম (গোল গোল ছোট ছোট), পেঁয়াজ বাটা (৩ টে পেঁয়াজ), রসুন বাটা ( ৬ কোয়া), টমেটো সিদ্ধ (২টো) পরিবর্তে দই ১০০ গ্রাম, আদা বাটা (১ চামচ), হলুদ গুড়ো (১/৪ চামচ), লঙ্কা গুড়ো (১/৪ চামচ), জিরে গুড়ো (১/৪ চামচ), ধনে গুড়ো (১/৪ চামচ), গরম মশলা ( গুড়ো করে ১ চামচ), তেজপাতা (২ টি), চিনি (১/২ চামচ), ঘি (২ চামচ), সরষের তেল (১০০ গ্রাম), লেবুর রস (১ চামচ), কাঁচা লঙ্কা ( গোটা ২ থেকে ৩ টি), ধনে পাতা ইচ্ছে মত মেশাতে পারেন। দিতে পারেন একটু কড়াইশুঁটিও (তবে একটু ভাপিয়ে নিতে হবে)।

কি ভাবে রাঁধবেনঃ

আলু ছোট হলে গোটা রাখুন, বড় হলে ৪ টুকরো করে আধসিদ্ধ করে নিন। তেল গরম করে খোসা ছাড়িয়ে সিদ্ধ আলু ভেজে তুলুন। এবার তেলে তেজপাতা গরম মশলা ছেড়ে একটু নাড়াচাড়া করেই বাকি মশলাগুলো সামান্য জলে গুলে দিয়ে দিন। এর সঙ্গেই পেঁয়াজ বাটা, রসুন বাটা, আদা বাটা, টমেটো সিদ্ধ সব দিয়ে ভাল করে কষুন। ভালো করা কষার পর বেশ একটু সুগন্ধ বেরলে কড়াইশুঁটি ও ভাজা আলু দিয়ে সামান্য নাড়াচাড়া করে জল দিন। জল শুকিয়ে মাখা মাখা হলে প্রয়োজন মত লেবুর রস মিশিয়ে বা ধনে পাতা ছড়িয়ে গরম গরম লুচি বা রুটির সঙ্গে পরিবেশন করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *