এভারেস্টে ৫জি নেটওয়ার্ক

মাউন্ট এভারেস্ট চিরকালই মানুষের কাছে এক অদম্য হাতছানি। এই অভিযানের টানে মানুষ পা রেখেছে পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ এভারেস্টের চূঁড়াতেও। সেই এভারেস্ট অভিযানে প্রতি বছর সামিল হন হাজার হাজার পর্বতারোহী। দূর্গম পথে দুর্জয় পদক্ষেপে কেউ ওড়ান জয়ের নিশান, কেউ ফিরে আসেন বিফল হয়ে।

এবার সেই সমস্ত অভিযাত্রীরা মাউন্ট এভারেস্টের চুড়োয় পাবেন ৫জি টেলিপরিষেবা! চীনের দিক থেকে এভারেস্ট আরোহণের যে রুট, সেখানে ৬৫০০ মিটার উচ্চতার বেসক্যাম্পে ইতিমধ্যেই বসানো হয়েছে একটি বেসস্টেশন। ফলে দুর্গম সেই অভিযানেও দ্রুততম মোবাইল পরিষেবার সুবিধা পাবেন সকল।

চীনের তরফে জানানো হয়েছে, যে সমস্ত পর্বতারোহী চিনের দিক থেকে এভারেস্ট অভিযান করবেন, তারা এই ৫জি পরিষেবা উপভোগ করতে পারবেন। চীনা মোবাইল হংকং এবং হুয়াই-এর পক্ষ থেকে এভারেস্ট বেস ক্যাম্পের চিনের অংশে বসানো হয়েছে এই ৫জি বেসস্টেশন।

চীনের দাবি, এটাই পৃথিবীর উচ্চতম ৫জি বেস স্টেশন। প্রসঙ্গত চিন ও নেপাল সীমান্তে অবস্থিত ৮৮৪৮ মিটার উঁচু এভারেস্টে এর আগেও ৫৩০০ মিটার ও ৫৮০০ মিটার উচ্চতায় আরও দুটি বেসস্টেশন বসানো হয়েছিল। এবারে বসল তারও বেশ খানিকটা ওপর, যার জেরে একেবারে চুড়ো পর্যন্ত পৌঁছবে পরিষেবা বলে দাবি সংস্থার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *