কিউই-র উপকারিতা

কিউই ফলের নামটি হয়তো শুনে থাকবেন। এটি অত্যন্ত সুস্বাদু একটি ফল। স্বাদের মতোই এর গুনাগুণও অঢেল। কয়েক দশক আগেও এই ফলের প্রচলন ভারতবর্ষে সে ভাবে দেখা যায়নি। তবে, বর্তমানে এই ফলটি পাওয়া যায়। আজ এর গুনাগুণ সম্পর্কে একটু জেনে নেব আমরা।
কিউই মূলত চিন দেশের ফল, যেটি দেখতে অনেকটা লেবুর মত। ফলের বাইরের রঙ গোল্ডেন ব্রাউন এবং ভেতরে সবুজ রঙের হয়। চিন দেশে গুজবেরি ও ইয়াং টাও নামেও পরিচিত এই ফলটি। তবে বর্তমানে ‘কিউই’ হিসেবেই বেশি পরিচিতি লাভ করেছে। কিউই একটি অত্যন্ত সুস্বাদু বেরি, যা চিন থেকে নিউজিল্যান্ডে ২০ শতকের গোড়ার দিকে আনা হয়েছিল। ঐতিহাসিকভাবে, এটি নিউজিল্যান্ডের জাতীয় ফল হিসেবেও পরিচিত। ইউরোপ, আমেরিকা, ক্যালিফোর্নিয়া এবং গ্রিসেও বেশ জনপ্রিয়। বর্তমানে দক্ষিণ ভারতের কিছু কিছু জায়গায় মাঝেমাঝে এই ফলের প্রচলন দেখা যায়।
ফল স্বাস্থ্যের জন্য উপকারি। ফল আমাদের শরীরের ভিটামিনের চাহিদা পূরণ করে। শরীরকে সুস্থ এবং তরতাজা রাখার জন্য নিয়মিত খাবার তালিকায় রাখুন ভালো ভালো ফল। ভালো ফলের তালিকায় অন্যতম হল কিউই। এটি খেতে যেমন সুস্বাদু তেমনি বেশ স্বাস্থ্যকর। কিউই ফলে আছে ভিটামিন-এ, সি, বি-৬, বি-১২, ক্যালসিয়াম,পটাসিয়াম, লোহা, ম্যাগনেসিয়াম ও খনিজ পদার্থ। যা শরীরের রক্ত সঞ্চালনকে ঠিক রাখে।

আসুন জেনে নেই কিউই ফলের উপকারিতা সম্পর্কে

#রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে।

#ঘুমের সমস্যা দূর করে।

#এইই ফলে রয়েছে ফাইবার যা হজমে সহায়তা করে থাকে।

#হাঁপানি নিরাময়ে উপকারী ফল কিউই।

#দেহের মেদের পরিমাণ কমাতে সাহায্য করে।

#চোখ ভালো রাখে।

#রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

#ত্বক সুন্দর রাখে।

#স্ট্রোক ও হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়।

# হাপানি রোগের জন্য ওষুধ হিসেবে কাজ করে কিউই ফল।

#আলসার রোগীদের জন্য খুব উপকারী একটি ফল কিউই।

#ডায়বেটিস রোগীদের জন্য বেশ কার্যকরী একটি ফল।

কিউই একটি উপকারি ফল হলেও কিছু মানুষের জন্য অ্যালার্জির কারণ হিসেবে পরিচিত। এর লক্ষণগুলি হল- ত্বকে ফুসকুড়ি হওয়া, চুলকানি, মুখ, ঠোঁট এবং জিহ্বা ফুলে যাওয়া এবং চুলকানি হওয়া। অনেকের ক্ষেত্রে এটি খাওয়ার পর বমি বমি ভাবও দেখা দেয়। তাই কিউই খাওয়ার সময় একটু বুঝে শুনে খাওয়াই ভাল।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 × four =