কি ভাবে যত্নে রাখবেন বাড়ির আসবাব

সবার জীবনেই স্বপ্ন থাকে একটি সাজানো গোছানো বাড়ির। আর সেই বাড়ির প্রাণ হলো আসবাবপত্র বা ‘ফার্নিচার’। কিন্তু সেই আসবাবটি যদি হয় বেমানান তাহলে ঘরের পরিপূর্ণ সজ্জাতেও থেকে যায় অপূর্ণতা। আপনার বাড়ির যে কোনও আসবাবের যত্ন যদি সঠিক ভাবে করা যায় তাহলে প্রতি বছর নতুন আসবাব না কিনেও ঘরের সজ্জায় বজায় রাখা যায় একটা নতুন রূপ।

আসবাবের যত্ন বলতে অনেকেই নিয়মিত ভাবে আসবাব পরিষ্কার করা বা এর উপরে পড়া ধুলোর আস্তরণের সাফাইটাকেই বোঝেন। কিন্তু এর বাইরেও আছে অনেক বিষয়। এখানে তুলে ধরা হলো আসবাবের যত্ন আত্তি’র এমনই কিছু কৌশলের কথা।

প্রিয় আসবাবের যত্ন –

১. অনেকের বাসস্থানেই আসবাবের একটি বড় শত্রু হিসেবে দেখা দেয় নানা রকম পোকামাকড় যেমন ঘুণপোকার উপদ্রব। বিশেষ করে যাদের বাড়িতে কাঠের আসবাবের পরিমাণ বেশি তাদেরকে এই সমস্যায় পড়তে হয় প্রায়শই। এক্ষেত্রে কাঠের আসবাবকে পোকামাকড়ের আক্রমণ থেকে বাঁচিয়ে রাখার জন্য তাতে হালকা নিমের তেল স্প্রে করতে পারেন।

২. ঘরের যে অংশটিতে রোদ পড়ে সেখানে কখনো কাঠের আসবাব রাখবেন না। এতে পলিশ এর রং হালকা হয়ে যাওয়া বা কাঠে ফাটল ধরার মতো নানা ধরনের সমস্যা দেখা দিতে পারে। কাজেই আসবাবের সামনে বা পেছনে কোনো দিকেই যেন সরাসরি রোদ এসে না পড়ে সেদিকে খেয়াল রাখুন। এ জন্য প্রয়োজনে জানালায় ভারী পর্দা ব্যবহার করুন।

৩. ডাইনিং টেবিল হোক কিংবা বসার ঘরের সেন্টার টেবিল, কখনওই এগুলোতে সরাসরি গরম জিনিস রাখবেন না। টেবিল এর উপর কোনও ক্লথ বা কাপড় না থাকলে কমপক্ষে একটি কাগজ বা কোস্টার বিছিয়ে তার উপর গরম জিনিস রাখুন। একই ভাবে জলের গ্লাস বা তরল কোনও কিছু রাখতেও একই ধরনের সাবধানতা অবলম্বন করুন।

৪. কাঠের উপর প্রায়শই গোল রিং এর মতো দাগ পড়ে যায়। এ ক্ষেত্রে প্রথমে দাগ পড়া স্থানটি ব্লটিং পেপার দিয়ে চেপে ধরুন। তারপর ব্লটিং পেপার সরিয়ে অলিভ অয়েল বা মেয়নেজ দিয়ে দাগের উপর ঘষে শুকনো করে মুছে নিন।

৫. কাঠের আসবাবের উপর গরম কিছু রাখার কারণে রং নষ্ট হয়ে গেলে নরম কাপড়ে কর্পূর বা স্পিরিট নিয়ে নির্দিষ্ট স্থানটিতে ঘষে দাগ তুলে ফেলুন।

৬. কাঠের আসবাব বহুদিন পর পর বার্নিশ না করিয়ে বছরে, দেড় বছরে একবার করে বার্নিশ করার চেষ্টা করুন। এক্ষেত্রে পুরোনো বার্নিশ এর উপর নতুন প্রলেপ না দিয়ে পুরোনো বার্নিশ পুরোপুরি তুলে ফেলে বার্নিশ এর নতুন আস্তরণ দিন। এছাড়া বার্নিশ এর পরিবর্তে নানা টেক্সচার এর উড কালার ব্যবহার করেও আসবাবে নতুনত্ব আনতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

6 + 1 =