ঘুমিয়ে রোজগার ১০ লক্ষ!

 

ঘুম কার প্রিয় নয়? রোজকার সেই একঘেয়ে জীবন, সকাল থেকে রাত পর্যন্ত খাটাখাটনির মাঝখানে যদি একটু ঘুমিয়ে নেওয়া যেত! কিংবা ধরুন, প্রতিদিন সূর্য ওঠার আগেই তড়িঘড়ি বিছানা ছেড়ে উঠে অফিস যাওয়ার জন্য তৈরি হতে না হত? কি ভালই না হত।

সকলে না হলেও অধিকাংশই  খোঁজেন একটা আরামের চাকরি। যাতে বেশি পরিশ্রম করতে হবে না, অথচ মাস গেলে মোটা টাকার মাইনে চলে আসবে আপনার অ্যাকাউন্টে। এমন চাকরির স্বপ্ন দেখেন না এমন মানুষ পাওয়া বোধ হয় দুষ্কর। তাছাড়া আরাম এবং ঘুম-প্রিয় মানুষের তো আর অভাব নেই। এমন অনেক মানুষ পাবেন যারা সারাদিন বেমালুম ঘুমিয়ে কাটিয়ে দিতে পারেন। সেই সব মানুষের জন্য একটা অসাধারণ চাকরির প্রস্তাব নিয়ে এল নাসা।

নাসার নয়া অফার। আপনাকে টানা ৭০ দিন কাটাতে হবে বিছানায় শুয়ে শুয়ে। আপনি যতক্ষণ খুশি ঘুমাতে পারেন। কোনও অসুবিধা নেই। আর এই ৭০ দিন ঘুমানোর জন্য আপনি পাবেন ১২ হাজার ইউরো। ভারতীয় মুদ্রায় কম বেশি দশ লক্ষ টাকা। ভাবতে পারছেন খালি ঘুমানোর জন্য এত টাকা। আসলে নাসার বিজ্ঞানীরা নতুন করে গবেষণা করতে চাইছেন, বিছানায় শুয়ে থাকা অবস্থায় মানুষের শরীরের ওজনের কোনও তারতম্য হয় কিনা। টানা ঘুমিয়ে থাকলেন মানবদেহ কীভাবে পরিবর্তিত হয় সেটাই মূলত গবেষণার বিষয়। আর সেকারণেই ঘুম-বীর প্রয়োজন নাসার। কিন্তু সমস্যা একটাই আপনি এই ৭০ দিন বিছানা ছেড়ে উঠতে পারবেন না। খাওয়া-দাওয়া, স্নান সবকিছু আপনাকে করতে হবে শুয়ে শুয়েই। প্রকৃতির ডাকে সাড়া দিতে বিছানা ছাড়া যাবে কিনা সেটা অবশ্য জানানো হয়নি।

ঘুমপ্রিয়দের জন্য চাকরি কিন্তু এই প্রথম নয়। ২০১৩ সালে এমনই এক গবেষণায় প্রচুর ঘুমপ্রিয় মানুষকে নিয়োগ করেছিল ফিলিপিন্সের বিজ্ঞানীরা। এছাড়াও ঘুম সম্পর্কিত বহু চাকরি আছে উন্নত দেশগুলোতে। শোনা গেছে মডেলন গুঁইজ নামের শিকাগোর এক নারী তো খালি ঘুমিয়ে গোটা বছরে প্রায় ২৫ লাখ টাকা রোজগার করেন।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *