চারশো কোটি করোনার মাস্ক ও সুরক্ষা সামগ্রী বিক্রি চিনের

যে চিন থেকে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ছড়িয়েছে, সেই দেশটিই বিশ্বের বিভিন্ন দেশে গত এক মাসে প্রায় চারশো কোটিরও বেশি মাস্ক ও সুরক্ষা সামগ্রী বিক্রি করেছে। চিন সরকারের পক্ষ থেকেই এ তথ্য জানানো হয়েছে। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ঘোষিত করোনাভাইরাসের মহামারিতে এ পর্যন্ত বিশ্বব্যাপী মৃতের সংখ্যা ৬০ হাজার ছাড়িয়েছে। বিশ্বের বিভিন্ন দেশে এ ভাইরাসের চিকিৎসা সামগ্রীর ঘাটতি দেখা দিয়েছে।
চিনের শুল্ক দপ্তরের কর্মকর্তা জিন হাই জানিয়েছেন, তাঁরা এ পর্যন্ত ৩৮৬ কোটি মাস্ক, ৩ কোটি ৭৫ লক্ষ সুরক্ষা পোশাক,  ১৬ হাজার ভেন্টিলেটর এবং ২৮ লাখের বেশি করোনাভাইরাসের টেস্টিং কিট রফতানি করেছেন।

চিন ১৪০ কোটি ডলারের চিকিৎসা সামগ্রী রফতানি করে। তবে নেদারল্যান্ডস, ফিলিপাইন, ক্রোয়েশিয়া, তুরস্ক ও স্পেন ইতিমধ্যে চিনের নিম্নমানের চিকিৎসা সামগ্রী নিয়ে প্রশ্ন তুলেছে। গুণগত মান সন্তষ্ট জনক না হওয়ায় নেদারল্যান্ডস সরকার গত সপ্তাহে চিন থেকে পাঠানো ১৩ লক্ষ মাস্কের মধ্যে ছয় লক্ষ ফিরিয়ে দিয়েছে।

2 thoughts on “চারশো কোটি করোনার মাস্ক ও সুরক্ষা সামগ্রী বিক্রি চিনের

  • April 14, 2020 at 6:42 am
    Permalink

    চীন সব জানতো l রোগ ছড়াতে জানে l মেডিকেল সরঞ্জাম বিক্রি করার কৌশলও জানে l ভারতের ডাক্তারবাবুরা ম্যালেরিয়ার ট্যাবলেটে করোনা সারবে কী নিশ্চিত না হলেও আমেরিকার ট্রাম্প কোটি কোটি ট্যাবলেট ভারত থেকে আমদানি করেছেন l বিভিন্ন মিডিয়াতে প্রকাশ, ট্রাম্প ওই ট্যাবলেট বিভিন্ন দেশে চড়া দামে বিক্রি করবেন l এক্ষেত্রে, করোনার উৎস উহান ভূমি কিভাবে হল, চীন কতটা দায়ী ! কোরিয়ার কথা (অভিযোগ ) কতটা সত্যি তা বিশ্ববাসীর জানাই দরকার l এব্যাপারে আগামীতে আপনাদের পত্রিকায় রিপোর্টাজ দেখতে চাই l
    —–ড. সেকেন্দার আলি সেখ
    প্রিন্সিপাল : সুন্দরবন বি এড কলেজ
    ইমেইল : [email protected]

    Reply
  • July 21, 2020 at 6:39 pm
    Permalink

    Your way of describing everything in this paragraph is truly fastidious,
    all be capable of simply understand it, Thanks a lot.

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *