চ্যাটবটের একটি ভুল উত্তরে গুগলের লোকসান প্রায় ১০০ বিলিয়ন ডলার

গুগলের কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবট বার্ড’র একটি ভুল উত্তরে ১০০ বিলিয়ন ডলার খোয়াল প্রতিষ্ঠানটি। একটি প্রচারণামূলক ভিডিওতে বার্ডকে একটি সহজ প্রশ্ন করা হলে এটি ভুল উত্তর দেয়। এতে গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেটের শেয়ারের মূল্য পড়ে যায় ৯ শতাংশ। 

গুগল টুইটারে একটি ছোট জিআইএফ ভিডিওর মাধ্যমে বিজ্ঞাপনটি প্রকাশ করে এবং প্রতিশ্রুতি দেয়, এটি জটিল বিষয়কে সহজ করে তুলতে পারবে। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে, এ বিজ্ঞাপনেই এক সহজ প্রশ্নের ভুল উত্তর দেয় বার্ড।

বিজ্ঞাপনে বার্ডের কাছে জানতে চাওয়া হয়, ‘আমি আমার ৯ বছর বয়সী সন্তানকে জেমস ওয়েব টেলিস্কোপের কী কী নতুন আবিষ্কার সম্পর্কে জানাতে পারি?’ উত্তরে বার্ড বেশ কিছু সুপারিশ দেয়। বলা হয়, এ টেলিস্কোপ প্রথমবারের মতো পৃথিবীর সৌরজগতের বাইরের কোনো গ্রহের ছবি তুলেছে। তবে এ তথ্য সঠিক নয়।

২০০৪ সালে ইউরোপিয়ান সাউদার্ন মানমন্দিরের ভেরি লার্জ টেলিস্কোপ (ভিএলটি) প্রথমবারের মতো এ ধরনের কিছু ছবি তোলে। বিষয়টি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা নিশ্চিত করেছে।

সম্প্রতি গুগলে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে বার্ড বিষয়ক কিছু তথ্য উপস্থাপন করে। তারা জানায়, তাদের সার্চ ইঞ্জিনের সঙ্গে এই প্রযুক্তি সংযুক্ত করা হবে। ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে অবস্থিত গুগলের সদর দপ্তর থেকে লাইভ স্ট্রিম শুরুর অল্প কিছুক্ষণ আগেই বিজ্ঞাপনে বার্ডের ভুল উত্তরের বিষয়টি প্রকাশ পায়।

সম্প্রতি কৃত্রিম বুদ্ধিমত্তার চ্যাটবট চ্যাটজিপিটি বাজারে আসার পরই জনপ্রিয়তা পায়। অন্য প্রযুক্তি প্রতিষ্ঠানও এ খাতে বিনিয়োগ করে। সম্প্রতি এই দৌড়ে শামিল হয় গুগল, মাইক্রোসফট ও বাইদুর মতো প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen − five =