ছানা পোড়া

চন্দ্রাণী মুখোপাধ্যায় ##

ওডিশার বিখ্যাত মিষ্টিগুলির অন্যতম হল ছানা পোড়া। খুব সুস্বাদু এই মিষ্টি কিন্তু সহজেই ঘরে বানিয়ে ফেলা যায়। আজ আমরা দেখে নেব বাড়িতেই কিভাবে ছানা পোড়া বানাবেন।

উপকরণ

দুধ (১ লিটার বা তার বেশি), লেবু বা ভিনিগার, সুজি, ভ্যানিলা বা অন্য কোনও এসেন্স, চিনি, ঘি।

পদ্ধতি

প্রথমে একটি পাত্রে দুধ গরম করে নিন। দুধ ফুটে গেলে সামান্য ঠাণ্ডা করে তার পরে ছানা কেটে নিন। এতে ছানা নরম থাকবে। লেবু বা ভিনিগার দুটি দিয়েই ছানা কাটতে পারেন। তবে লেবু দিয়ে কাটলে সুন্দর একটা গন্ধ থাকে ছানায়। ছানা কেটে নেওয়ার পরে এবার জলটা ঝরিয়ে নিন। তবে অন্য মিষ্টির মত খুব চেপে জল ঝরাবেন না। সামান্য জল ছানায় থাকলে অসুবিধে নেই, বরং পরে সুবিধাই হবে। ছানার জল আলাদা করে কিছুটা রেখে দেবেন অন্য একটি পাত্রে। এবার একটা পাত্রে জল ঝরানো ছানা রেখে তার সঙ্গে সামান্য সুজি মিশিয়ে নিন। এক লিটার দুধের ছানা হলে দুই চা চামচ সুজি লাগবে। পরিমান মত চিনি দিন( সাধারণত এক কাপ চিনি লাগে)। বেশি মিষ্টি খেতে চাইলে চিনির পরিমান বাড়াতেই পারেন। এবার ছানা, সুজি এবং চিনি খুব ভাল করে মেখে নিন। প্রায় মিনিট দশেক ধরে মেখে নেওয়ার পরে ওই মিশ্রনটি একটি প্লেট চাপা দিয়ে আধ ঘন্টার জন্য রেখে দিন।

এর মধ্যে অ্যালুমিনিয়ামের পাত্রে (কেক তৈরির বাটি হলে ভাল হয়) ভাল করে ঘি মাখিয়ে নিন। বাটির নিচে একটা কাগজ দিয়ে সেটাতেও ঘি মাখিয়ে নিন। বাটার পেপার থাকলে সেটাও দিতে পারেন। এবার আধ ঘন্টা পর ওই মিশ্রনটিতে দুই চামচ ঘি এবং সামান্য ভ্যানিলা এসেন্স দিয়ে ফের ভাল করে মেখে নিন। যদি মিশ্রনটি শক্ত মনে হয় তবে রেখে দেওয়া ছানার জল আরও একটু মিশিয়ে ফের মেখে নিন। সামান্য নরম মিশ্রনটি এবার অ্যালুমিনিয়ামের বাটিতে ঢেলে দিন।

যদি মাইক্রোওয়েভ ওভেনে করেন তবে ১৮০ ডিগ্রি উষ্ণতায় চল্লিশ থেকে পয়তাল্লিশ মিনিট কনভেকশন মোডে দিয়ে বেক করতে হবে। যদি সাধারণ কেক ওভেনে করেন তবে ওভেনে বাটি বসিয়ে মিনিট চল্লিশ পর একবার পরীক্ষা করে দেখে নিতে হবে। একটি কাটা চামচ বা কাঠি ডুবিয়ে তুলে নিন মিশ্রনটির মাঝখান থেকে। যদি দেখেন চামচ বা কাঠিতে কিছু লেগে নেই তাহলেই বুঝবেন আপনার ছানা পোড়া তৈরি। 

এবার ঠাণ্ডা হলে, বাটিটি উলটে দিন, দেখবেন কেকের আকারে ছানাপোড়াও বেরিয়ে এসেছে। ব্যস একটু একটু করে কেটে নিজেও খান, অন্যদেরও খাওয়ান।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seven + 6 =