ধ্বস্ত সুন্দরবনে মেডিকেল ক্যাম্প স্বপ্নের সাথীর

বিজয় মুখোপাধ্যায় ##

“Caring the growing needs of our community.”

ইয়াস ঘূর্ণিঝড় যে সুন্দরবনের কত বড় ক্ষতি করলো তা আর বলার অপেক্ষা রাখে না। কিন্তু দুর্গতদের পাশে দাঁড়িয়েছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন। তেমনই একটি সংগঠন ‘স্বপ্নের সাথী’।  ত্রাণ বিতরণ, কমিউনিটি কিচেনের পর সংগঠনের তরফে সিদ্ধান্ত নেওয়া হয় যে ইয়াসের প্রত্যক্ষ প্রভাব কেটে গেলেই চিকিৎসা পরিষেবা দিয়ে আবালবৃদ্ধবনিতার জলবাহিত রোগ, চর্মরোগ, জ্বরের প্রকোপ থেকে সুস্থ করতে বিনামূল্যে মেডিকেল ক্যাম্পগুলি করা হবে। ‘স্বপ্নের সাথী’ এই উদ্যোগের নাম দেয় “সুস্থতার আলো দেখাই:A Commitment to Community”।

 গোসাবার পাখিরালাতে ডা:শুভজিৎ ভট্টাচার্যর নেতৃত্বে প্রথম মেডিকেল ক্যাম্পটি করার পর রবিবার অর্থাৎ ২৭ জুন তারিখে  সুন্দরবনের  তারানগরে ‘স্বপ্নের সাথী’র উদ্যোগে দ্বিতীয় মেডিকেল ক্যাম্পটি হয়ে গেল। এবার পাশে ছিল ‘ঐক্যতান পরিবার’ সংস্থাও। গোটা ক্যাম্পটির ব্যবস্থাপনায় ছিল স্থানীয় স্বেচ্ছাসেবী সংস্থা ‘সুন্দরবন ড্রীম’।

ভোর চারটের সময় বেরিয়ে স্বপ্নের সাথীর মেডিকেল টিম  তারানগরে পৌঁছায় বেলা ১২ টায়। চুনাখালি পৌঁছে বোটে উঠতেই প্রবল বৃষ্টির সম্মুখীন সকলেই। কাকভেজা বৃষ্টিতে ভিজে তারানগর পৌঁছানোর সঙ্গে সঙ্গেই মেডিক্যাল ক্যাম্পটির আয়োজন শুরু হয়ে যায়।

•তিনটি ধাপে চলে চিকিৎসা প্রক্রিয়া :-

✓প্রথম- রোগীর স্যানিটাইজেশন,নাম ঠিকানা ও বয়স নিবন্ধিকরণ ,মাস্ক বিতরণ ও রোগীর ওজন মাপা হয়।

✓দ্বিতীয় – রোগীর বিপি মাপা, পালস্ অক্সিমিটারে অক্সিজেন মাপা,রোগীর অসুবিধে কি সেটা জানা।

 ✓তৃতীয়- চিকিৎসকেরা রোগী পর্যবেক্ষণ করে নির্ধারিত ওষুধ লিখিতবদ্ধ করেন।এবং ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী আমাদের মেডিকেল টিম রোগীকে প্রয়োজনীয় ওষুধ দেন। ডাক্তার বাবুদের পরামর্শ মত রোগীর সুগার টেস্টও করা হয়।

ধন্যবাদ প্রাপ্য মেডিকেল টিম এর ডাক্তারগণ ও সকল স্বাস্থ্যকর্মীদের যারা বিনা পারিশ্রমিকে অক্লান্ত পরিশ্রম করেছেন। দুর্যোগ মাথায় করেও তারা সকলেই নিজেদের কর্তব্যে অবিচল থেকেছেন, পাশে দাঁড়িয়েছেন অসহায় সুন্দরবনের।

স্বপ্নের সাথীর মেডিক্যাল ক্যাম্পে যে ডাক্তার এবং স্বাস্থ্য কর্মীরা ছিলেন, তারা হলেন –

•Dr. Soumyajyoti Kundu(MBBS from MGM Medical College)(Currently Attached to Zenith Superspecialist Hospital , Belghoria)

• Dr Soumitra Mondal (Chest specialist ,MD,NRS MEDICAL COLLEGE)

•Dr Sourav Chatterjee (NRS MEDICAL COLLEGE)

•Prasanta Shill (Medical Staff)

•Sujata Paul & Uma Debnath(Medical Staff)

•Soumen Tewari(Medical Staff)

•Purnima Naskar(Medical Staff)

•Pallab Ghosh (Medical Staff)

•• Rohit Gund (Medical Staff)

•এছাড়াও ধন্যবাদ প্রাপ্য আরও দুই জনের –

• Tapas Sharma (Staff Member)

• Subrata Ghosh (Staff Member)

এছাড়াও বর্তমানে সুন্দরবনে স্ত্রীরোগজনিত নানা রোগের প্রাদুর্ভাব হচ্ছে। গ্রামের বিভিন্ন পুকুরে নোনা জল ঢুকে গেছে আর এইসব পুকুরে স্নান করার পর মহিলাদের নানা সমস্যার প্রাদুর্ভাব হচ্ছে ও শারীরিক জটিলতা দেখা দিচ্ছে। তাই এবারের ক্যাম্পের অন্যতম গুরুত্বপূর্ণ দিক ছিল গ্রামের মহিলাদের জন্য দৃষ্টান্তমূলক সচেনতা বৃদ্ধির অনুষ্ঠান আয়োজন। ভিডিওর মাধ্যমে সুন্দরবনের মা বোনদের সচেতন করার জন্য নিজেদের বক্তব্য তুলে ধরেছিলেন বিশিষ্ট সমাজসেবী শোভন  মুখোপাধ্যায় (যিনি কলকাতার প্যাডম্যান নাম বিশেষভাবে পরিচিত) এবং আরও এক সমাজসেবী ‘অন্য মা’ সংস্থার সদস্য নম্রতা ঘোষাল মুখোপাধ্যায়। মহিলাদের ঋতুকালীন সচেতনতা এবং বিভিন্ন শারীরিক সমস্যা নিয়ে তাদের বোঝানো হয় যাতে তারা নিজেদের সমস্যা লুকিয়ে না রাখেন, এবং আরও সচেতন হন। এছাড়াও ‘অন্য মা’ ও শোভন মুখোপাধ্যায়ের দেওয়া অতি প্রয়োজনীয় স্যানিটারি ন্যাপকিনস্-এর প্যাকেট ‘স্বপ্নের সাথী’ সুন্দরবনের  মা-বোনদের হাতে  তুলে দিয়েছে।

এই দুর্যোগের সময়ে দ্বিতীয়দফার এই মেডিকেল ক্যাম্পটি করার জন্য বিভিন্ন মানুষ ওষুধের স্যাম্পল দিয়ে, ওষুধ কিনে দিয়ে, আর্থিকভাবে সাহায্য করেছেন ‘স্বপ্নের সাথীকে’। ধন্যবাদ প্রাপ্য তাদেরও। স্বাস্থ্যই সম্পদ, আর সেই সম্পদকেই রক্ষা করতেই এই আয়োজন। আগামীদিনেও এরকম মেডিকেল ক্যাম্প করে আর্তদের সেবায় নিয়োজিত থাকার শপথ নিয়েছে ‘স্বপ্নের সাথী’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *