পুতুল নাট্য দিবসে শেষ হল গোবরডাঙার শিল্পাঞ্জলি উৎসব

২১ মার্চ বিশ্ব পুতুল নাট্য দিবস উদযাপনের মধ্য দিয়ে শেষ হল ৩৬তম বর্ষেরগোবরডাঙার শিল্পাঞ্জলি উৎসব। এদিনের উৎসবের অন্যতম প্রধান আকর্ষণ ছিল শিল্পাঞ্জলির নবতম প্রযোজনা ‘ভারত পথিক’। ভারতবর্ষের প্রথম আধুনিক মানুষ রাজা রামমোহন রায়, রবীন্দ্র নাথ ঠাকুরের ভাষায় যিনি ভারত পথিক – ধর্ম ,সমাজ সংস্কার এবং পাশ্চাত্য শিক্ষা প্রসারে যার কৃতিত্বের চিরস্মরণীয়  তাঁর আড়াইশ জন্মবার্ষিকী উপলক্ষে শিল্পাঞ্জলির   শ্রদ্ধার্ঘ পুতুল নাট্য ‘ভারত পথিক’ ।পুতুল নাট্য  তে  ঐতিহ্যবাহী দন্ডপুতুল, সুতোপুতুল এবং ছায়া পুতুলের ব্যবহার উপস্থিত দর্শকদের চমৎকৃত করেছে। শিল্পাঞ্জলির পুতুল শিল্প কলা বিভাগের পরিচালক শ্রী শঙ্খব্রত বিশ্বাস অসাধারণ ভাবে বর্তমান সময়ে ঊনবিংশ শতাব্দীকে তুলে ধরেছেন এই পুতুল নাটকের মাধ্যমে।

শিল্পাঞ্জলির পুতুল শিল্প কলা বিভাগে শিক্ষিকা সোমা মজুমদার এর গবেষণালব্ধ সংলাপ পুতুল নাট্যটিকে একটি অন্য মাত্রা এনে দিয়েছে। রামমোহন রায়ের মতো ব্যক্তিত্বকে পুতুল নাট্যের মাধ্যমে পরিবেশন সত্যিই প্রশংসার দাবি রাখে – এমন অভিমত ব্যক্ত করেছেন প্রায় সকল দর্শকই। এদিনের অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ ছিল বেনী পুতুল। পরিবেশন করলেন মেদিনীপুর জেলার প্রান্তিক শিল্পী রামপদ ঘড়ুই , প্রান্তিক শিল্পী হওয়া সত্ত্বেও যার হাত ধরে আজ এই বিশেষ দেশজ শিল্পকলা বিশ্ব দরবারে আদৃত হয়েছে।

অনুষ্ঠানের শুরুতে ছিল ৩৬ তম বর্ষের শিল্পাঞ্জলি উৎসবের স্মারক পুস্তিকা প্রকাশ। পুস্তিকার আবরণ উন্মোচন করেন গোবরডাঙ্গা হিন্দু কলেজের অধ্যক্ষ ডঃ হরেকৃষ্ণ মন্ডল।  অন্যান্য অতিথিদের আসন অলঙ্কৃত করেন  ইছাপুর হাই স্কুলের প্রধান শিক্ষক  অশোক পাল, শিল্পায়নের নির্দেশক নাট্য ব্যক্তিত্ব আশিষ চট্টোপাধ্যায়, সাংবাদিক শ্রী অলোক বিশ্বাস, সাংবাদিক শ্রী সরোজ চক্রবর্তী, এবং সাংবাদিক  ইন্দ্রজিৎ আইচ প্রমুখ। অতিথিদের স্বগত ভাষণে উঠে আসে শিল্পাঞ্জলির দীর্ঘ মেয়াদী সাংষ্কৃতিক কর্মকান্ডের পাশাপাশি পুতুল শিল্পকলার মতো প্রাচীন ও ঐতিহ্যবাহী শিল্পমাধ্যম নিয়ে শিল্পাঞ্জলির চর্চা ও তার প্রচার ও প্রসারের এই প্রয়াস নব প্রজন্মের কাছে একটি নতুন বার্তা নিয়ে আসবে।  দর্শকদের করতালি ও সাধুবাদে প্রশংসিত হয় শিল্পাঞ্জলির নিবেদন।

উপস্থিত সকলকে শুভেচ্ছা ও শুভকামনা জানিয়ে সংস্থার সম্পাদক শ্রী মলয় কুমার বিশ্বাস পূর্ণ প্রেক্ষাগৃহে ৩৬ তম শিল্পাঞ্জলি উৎসবের সমাপ্তি ঘোষণা করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 17 =