বাঁধাকপির উপকারিতা

শীতকালীন সবজিগুলোর মধ্যে বাঁধাকপি এমন একটি সবজি, যা খেলে দ্রুত ওজন কমে। আবার এটি শুধু সহজলভ্যই নয়, দামেও সস্তা। পুষ্টিবিদদের মতে, অনেক পুষ্টিগুণের সমাহার হলো বাঁধাকপি। সবজিটি নানা ধরনের ভিটামিনে সমৃদ্ধ। আছে প্রচুর পরিমাণ আঁশ বা ফাইবার। ক্যালসিয়াম, আয়রন, সালফার, ফসফরাসসহ আছে প্রয়োজনীয় সব খাদ্য উপাদান। গবেষণায় দেখা গেছে, ডায়াবেটিস রোগীদের জন্যও বাঁধাকপি খুবই উপকারী। এটি রেডিয়েশনের বিরুদ্ধে কাজ করে। এ কারণে ক্যানসার প্রতিরোধ হয় এবং হৃদরোগের ঝুঁকিও কমে আসে।

এবার এক নজরে দেখে নেওয়া যাক বাঁধাকপির স্বাস্থ্য উপকারিতা-

ওজন কমায়

বাঁধাকপিতে টারটারিক অ্যাসিড রয়েছে। চিনি ও শর্করা রূপান্তর হয়ে শরীরে যে চর্বি জমে, টারটারিক অ্যাসিড এই চর্বি জমতে বাধা দেয়। এ ছাড়া এতে খুব সামান্য পরিমাণে কোলেস্টেরল এবং প্রচুর পরিমাণে খাদ্যআঁশ রয়েছে। তাই যারা ওজন কমাতে চান তারা প্রতিদিনের খাদ্য তালিকায় বাঁধাকপি রাখুন।

রক্তস্বল্পতা দূর করে

বাঁধাকপিতে প্রচুর আয়রন থাকায় তা রক্তস্বল্পতা দূর করতে ভূমিকা রাখে।

মাথাব্যথা দূর করে

যাদের মাঝেমধ্যেই মাথা ধরে, তারাও প্রতিদিন অন্তত একবেলা হলেও বাঁধাকপি খান। দেখবেন মাথাব্যথা দূর হবে।

হাড় ভালো রাখে

বাঁধাকপি হাড় ভালো রাখতে সহায়তা করে। এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, ফসফরাস ও সোডিয়াম যা হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে। এ ছাড়াও বাঁধাকপিতে উপস্থিত ভিটামিন হাড়কে মজবুত রাখতে সাহায্য করে। যাঁরা নিয়মিত বাঁধাকপি খান তাঁদের বার্ধক্যজনিত হাড়ের সমস্যার সম্ভাবনা হ্রাস পায়।

ভিটামিনের সমৃদ্ধ উৎস

বাঁধাকপিতে শরীরের জন্য প্রয়োজনীয় প্রায় সব ধরনের ভিটামিনই রয়েছে। এতে রয়েছে রিবোফ্লোভিন, প্যান্টোথেনিক অ্যাসিড, থায়ামিন, ভিটামিন বি৬, ভিটামিন সি ও কে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

বাঁধাকপি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। গবেষণায় দেখা গেছে, যারা নিয়মিত বাঁধাকপি খান তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যদের তুলনায় অনেক বেশি। বাঁধাকপিতে উপস্থিত ভিটামিন সি ও মিনারেল রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে।

আলসার নিরাময়ে

পাকস্থলির আলসার ও পেপটিক আলসার প্রতিরোধে বাঁধাকপি অনেক উপকারী। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, বাঁধাকপির রস আলসারের জন্য সবচেয়ে উপকারী প্রাকৃতিক ওষুধ।

ত্বকের সুরক্ষায়

বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, যা ত্বকের সমস্যা দূর করে। নিয়মিত বাঁধাকপি খেলে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না। এ ছাড়া বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ক্যানসার প্রতিরোধেও সহায়তা করে।

সুতরাং গোটা মরসুম জুড়ে বাঁধাকপি খান নিয়মিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 − eleven =