বিশ্বের সব চেয়ে ভারি আম

 বিশ্বের সবচেয়ে ভারী আমের খোঁজ মিলল কলম্বিয়ায়। একটি আমের ওজনই হয়েছে ৪.২৫ কেজি। বিশ্বের সবথেকে ভারী আম হিসেবে যা গিনেস বুকেও নাম তুলে ফেলেছে। এমন বিশাল আকৃতির এই আম ফলানোর নেপথ্যে রয়েছেন দুই কৃষক জার্মান অরল্যান্ডো নোভোয়া এবং রেইনা মারিয়া মারোকুন। কলম্বিয়ার গুয়াইয়াতার একটি বাগানে এই আম ফলিয়েছেন তারা।

এর আগে ২০০৯, সালে বিশ্বের সবথেকে ভারী আমের খোঁজ মিলেছিল ফিলিপিন্সে। সেই আমটির ওজন ছিল ৩.৪৩৫ কেজি। নতুন রেকর্ড তৈরি করার পর দুই কৃষকের মধ্যে অন্যতম জার্মান অরল্যান্ডো নোভোয়া জানিয়েছেন, তারা গোটা বিশ্বের কাছে প্রমাণ করতে চেয়েছিলেন যে কলম্বিয়ার মানুষ সহজ, সরল হলেও পরিশ্রমী এবং তারা ভালবাসা দিয়ে দারুণ ফল উৎপাদন করতে পারেন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস-এর ওয়েবসাইটে জানানো হয়েছে, ইন্টারনেটে বিশ্বের সবথেকে ভারী আম নিয়ে খোঁজ করার পর নিজেদের বাগানের আমটি ওজন করেন ওই দুই কৃষক। এরপর সেটি ওজন করে নিশ্চিত হওয়ার পরই বিশ্ব রেকর্ডের স্বীকৃতির জন্য আবেদন জানানো হয়। বিশ্ব রেকর্ডের আনন্দ উদযাপনে নোভোয়া এবং তার পরিবার একসঙ্গে গোটা আমটি কেটে খেয়ে উদযাপন করেন। তাদের  দাবি- শুধু ওজন নয়, রসালো আমটির স্বাদও ছিল মনে রাখার মতো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − ten =