বেতন নেই সংবাদ মাধ্যমে!

বিভিন্ন মানুষের হতাশা, ক্ষোভ, দাবী, বঞ্চনার কথা উঠে আসে সংবাদ মাধ্যমে। বহু কর্মীদের বেতন  না পাওয়া, প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়া ইত্যাদি খবরও প্রায়শই মেলে সংবাদ মাধ্যমে। কিন্তু সংবাদকর্মীরাও যে এমনই বঞ্চনার শিকার তা জানেন না বিশ্বের অধিকাংশ মানুষই। কারন নিজেদের বঞ্চনার কথা বলবার জায়গা নেই সংবাদকর্মীদের কাছে। তাই এবার লাইভ শোতে নিজেদের বঞ্চনা বা বেতন না পাওয়ার কথা জানিয়ে দৃষ্টান্ত স্থাপন করলেন এক সংবাদকর্মী।

জাম্বিয়ার একটি টিভি চ্যানেলের সঞ্চালকের ভিডিও নেটদুনিয়ায় আলোড়ন ফেলেছে। ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, টিভি চ্যানেলের সঞ্চালকের নাম কাবিন্দা কালিমিনা। তিনি কেবিএন টেলিভিশনের সঞ্চালক। লাইভে নিউজ বুলেটিন পড়তে পড়তে তিনি এমন কাণ্ড ঘটালেন যাতে উপস্থিত সকল কর্মী এবং দর্শকরা পর্যন্ত হতবাক হয়ে যান।

লাইভ অনুষ্ঠান চলাকালীন কাবিন্দা অভিযোগ করেন, তাদের বেতন ঠিক মতো দেওয়া হচ্ছে না। তিনি বলেন ‘আমরা খবরের কাজ করি। কিন্তু আমরাও মানুষ। আমাদেরও বেতন পাওয়া উচিৎ। টেলিভিশন চ্যানেল কর্তৃপক্ষের বিরুদ্ধে বেতন না দেওয়ার অভিযোগ তুলেছেন তিনি।

জানা গেছে, এই ঘটনার পরেই কাবিন্দা কালিমিনাকে চ্যানেল থেকে বরখাস্ত করা হয়েছে। কিন্তু কাবিন্দা নিজের বিস্ফোরক ভিডিওটি ফেসবুকে শেয়ার করে লেখেন, ‘আমি লাইভ টিভিতে এটা করেছি। কারণ বেশিরভাগ সাংবাদিক কথা বলতে ভয় পান। তবে তার মানে এই নয় যে সাংবাদিকদের কথা বলা উচিত না।’

ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় রীতিমতো সাড়া ফেলে দেয়। অনেকেই কেবিএন টিভি’র কর্মীদের সমর্থনে সরব হন এবং কর্মীদের বেতন পরিশোধের দাবি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *