ব্যবহৃত মাস্ক দিয়ে তৈরি হবে রাস্তা

করোনাভাইরাস মহামারি কালে আমাদের জীবনে  যোগ হয়েছে ব্যবহার করা কোটি কোটি ফেস মাস্ক, গ্লাভস এবং অন্যান্য ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী। এগুলো প্রতিদিন পরিবেশের সাথে মিশে তৈরি করছে নতুন ধরনের ভয়াবহতা। অবশ্য এর থেকে বাঁচারও একাধিক উপায় বার করছেন গবেষকরা।

ইতিমধ্যেই ভারতের একদল গবেষক ফেলে দেওয়া মাস্ক দিয়ে জাজিম, সোফা ইত্যাদি তৈরি করার একটি উদ্যোগ নিয়েছেন। এই উদ্যোগটি বহু জায়গায় দারুণ প্রশংসা কুড়িয়েছে। এবার করোনাকালে ব্যবহৃত ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী দিয়ে রাস্তা বানানোর উপকরণ তৈরি করে ফেলেছেন একদল অস্ট্রেলিয়ান গবেষক। অস্ট্রেলিয়ার এই গবেষকরা এমন একটি উপায় বার করেছেন, যার মাধ্যমে ব্যবহৃত মাস্ক দিয়ে রাস্তা তৈরির উপকরণ বানানো সম্ভব। যা একটি বিশেষ প্রকৌশলগত সুবিধাও দিবে।

গবেষকরা ব্যবহৃত মাস্ক থেকে তৈরি উপকরণ শোধনকৃত কংক্রিটের সাথে মিশিয়ে রাস্তা বানানোর ঢালাই তৈরিতে সক্ষম হয়েছেন। এতে রাস্তা আরো বেশি টেকসই ও উন্নত হবে বলে দাবি করেছেন তারা। পরীক্ষাগারে গবেষকরা কংক্রিট ও মাস্কের ভিন্ন ভিন্ন মিশ্রণ চেষ্টা করে দেখেছেন। এরপর তারা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে, এক শতাংশ মাস্ক ও ৯৯ শতাংশ কংক্রিটে তৈরি ঢালাইয়ের নমনীয়তা অনেক বেশি হয়।

গবেষকরা বলছেন ০.৬ মাইল দীর্ঘ রাস্তা তৈরি করতে তিন মিলিয়ন মাস্কের প্রয়োজন পড়বে এবং এতে করে অন্তত ৯৩ টন আবর্জনা মাটিতে পুতে ফেলতে হবে না। কিন্তু সত্য কথা হলো, এতো মাস্ক সংগ্রহ করা এবং তা দিয়ে রাস্তা তৈরি করা— পুরো প্রক্রিয়াটি কঠিন ও চ্যালেঞ্জিং। গবেষকদের ধারণা, এই গবেষণার ফলাফল লোকজনকে বর্জ্য ব্যবহারে নতুন ধারণা তৈরি করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *